ভারতে গৃহঋণে সুদের হার কমছে

Real-Estate-Indiaপ্রতিবেশি ভারতে গৃহঋণের সুদ হার কমছে। বেশ কয়েকটি ব্যাংক ইতোমধ্যে সুদ হার কমিয়েছে। আরও কয়েকটি বিষয়টি বিবেচনা করছে। এই দলে সবশেষ যোগ দিয়েছে কোটাক মহিন্দ্র ব্যাংক।

ভারতে গৃহ ঋণের সুদ হার ১০ থেকে ১১ শতাংশ পযন্ত। সেখান থেকে আরও কমাচ্ছে ব্যাংকগুলো। অথচ বাংলাদেশে ১৪ শতাংশ সুদের নিচে কোনো গৃহঋণ মিলে না।

কোটাক ব্যাংক মঙ্গলবার সুদ হার ০.২৫ শতাংশ পর্যন্ত কমানোর কথা ঘোষণা দিয়েছে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত এই সুবিধা দেবে ব্যাংকটি। এর আগে ভারতীয় স্টেট ব্যাংক ও হাউজিং ডেভেলপমেন্ট ফিনান্স কর্পোরেশন সুদ কমানোর ঘোষণা দেয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

৭৫ লাখ রুপি পর্যন্ত গৃহঋণে সুদ পড়বে ১০ দশমিক ২৫ শতাংশ। আর ৭৫ লাখ রুপির বেশি ঋণের ক্ষেত্রে সুদের হার পড়বে ১০ দশমিক ৭৫ শতাংশ। বর্তমানে কোটাক মাহিন্দ্রা ব্যাংক ৭৫ লাখ রুপি পর্যন্ত গৃহঋণে ১০ দশমিক ৫০ শতাংশ এবং ৭৫ লাখ রুপির বেশি গৃহঋণে ১০ দশমিক ৯০ শতাংশ হারে সুদ নেয়।

উল্লেখ্,গত ২০ ডিসেম্বর নতুন গৃহঋণে সুদের হার কমিয়েছে রাষ্ট্রায়ত্ত স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। ৭৫ লাখ রুপি পর্যন্ত নতুন গৃহঋণে ১০ দশমিক ১৫ শতাংশ এবং ৭৫ লাখ রুপির বেশি ঋণের ক্ষেত্রে সুদের হার ১০ দশমিক ৩০ শতাংশ করেছে ব্যাংকটি। ২০ ডিসেম্বর থেকে ৭৫ লাখ রুপি পর্যন্ত নতুন গৃহঋণের ক্ষেত্রে সুদের হার ১০ দশমিক ২৫ শতাংশ করেছে এইচডিএফসি।

মূলত,রিয়েল এস্টেট ক্ষেত্রকে চাঙ্গা করতে এবং গৃহঋণের চাহিদা বাড়াতে সুদের হার কমানোর সিদ্ধান্ত নিচ্ছে ব্যাংকগুলো।