এবার আকাশে উড়ল চিনের ড্রোন

stealth fighter
stealth fighterপ্রথম বারের মতো ড্রোন (চালকবিহীন বিমান)  উড্ডয়ন করতে সক্ষম হয়েছে চিন। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো গত বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে । খবর বিবিসির।

তারা জানিয়েছে, চেঙগু শহরে ‘শার্প সোর্ড’ নামের এই ড্রোনটি আকাশে ২০ মিনিট ধরে পরীক্ষামূলকভারে উড্ডয়ণ করতে সফল হয় । চলতি বছর সেপ্টেম্বরে পুর্ব-চিন-সাগরে কিছু বিতর্কিত দীপ পুঞ্জের কাছে একটি  মার্কিন  ড্রোনের মহরার পরএ ধরণের বিমান তৈরিতে  তাদের আগ্রহ  বেড়ে যায় । এরই ফলশ্রুতিতে তারা এ ধরনের বিমান তৈরি করে ।

এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে চিন জে-২০ ও জে-৩১ যুদ্ধবিমানও  তৈরি করতে সক্ষম হয় ।

এই ঘটনায় জাপান বলেছে, তাদের আকাশ সীমায় এ ধরণের বিমান উড়ে যেতে দেখলে সাথে সাথে  গুলি করা হবে । তবে চিনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জাপান কতৃক চিনের  বিমানকে গুলি করার হুমকিকে ‘যুদ্ধের সামিল’ বলে ধরে নেয়া হবে বলে জানিয়েছে।

এদিকে, চিনের একটি দৈনিক পত্রিকায় বলা হয়েছে, এ সফল উড্ডয়নের মাধ্যমে চিন ও পশ্চিমাদের মধ্যকার বৈষম্য কিছু কমে যাবে ।

বিবিসির প্রতিরক্ষা বিষয়ক প্রতিনিধি জনাথন মার্কাস জানান, এর মাধ্যমে চিন চালকবিহীন বিমান প্রযুক্তি (ইউএভি) তে আমরিকা, ইসরাইলদের, ফ্রান্স এবং যুক্তরাজ্যর সাথে নতুন করে তাদের নাম যোগ করেছে ।

তিনি আরো জানান, এর মাধ্যমে চিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তির প্রত্যেকটা ক্ষেত্রে ভার্চুয়ালভাবে নিজেদেরকে মানিয়ে নিয়ে এ বিমান তৈরিতে বৈচিত্র্য আনতে সক্ষম হয়েছে ।