সঞ্জীব চৌধুরীর জন্মদিন আজ

sanjeeb 12আজ প্রয়াত কন্ঠশিল্পী, কবি ও সাংবাদিক সঞ্জীব চৌধুরীর জন্মদিন। তিনি ১৯৬২ সালের এই দিনে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। বড্ড অসময়ে দলছুট হয়ে যাওয়া এই শিল্পী ও সাংবাদিকের প্রতি অর্থ-সূচকের তরফ থেকে রইলো বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

 

তিনি ১৯৭৮ সালের মাধ্যমিক এবং ১৯৮০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় স্থান দখল করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরুতে তিনি গণিত বিভাগে ভর্তি হন কিন্তু বিভিন্ন কারণে তা শেষ না করে পাস কোর্সে স্নাতক পাস করেন। তারপর সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রী করেন।

কর্মজীবনের শুরুতে তিনি একজন খ্যাতনামা সাংবাদিক ছিলেন। আজকের কাগজ, ভোরের কাগজ ও যায়যায়দিনে তিনি কাজ করেন। তিনি হুসেইন মোহাম্মদ এরশাদের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের একজন কর্মীও ছিলেন।

তিনি ২০০৭ সালের ১৯ নভেম্বর ঢাকার এ্যাপোলো হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ বিভাগে মারা যান। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং চার বছরের কন্যা সন্তান রেখে গেছেন।

বাজি, গাড়ি চলে না, বায়োস্কোপ, আমি তোমাকেই বলে দেব, অপেক্ষা, সমুদ্র সন্তান, বৃষ্টি পড়ে অঝোর ধারায়, সামনে দাঁড়া, মেঘবালিকা এসো, আমি ফিরে পেতে চাই সেই বৃষ্টি ভেজা সুর, চার দেয়ালে বন্দী ভোরের ঘুম, দরজাটাতে অনেক দিনের ঘুণ, বৃষ্টি কখন কার শিয়রে, তুমি হবে বুড়ি, খোলা আকাশ, একটি গাছ মতো চমৎকার কিছু গান রেখে গেছেন আমাদের জন্য ।