কয়েক মিনিটেই শৈবাল থেকে তেল !

bio fuel american successপ্রকৃতিতে সময় লাগে লাখো বছর। লাখো বছরের পরিক্রমার পর শৈবাল তেলে রুপান্তরিত হয়। কিন্তু সম্প্রতি মার্কিন বিজ্ঞানীরা দাবি করেছেন, তারা এমন একটি পদ্ধতির আবিষ্কার করেছেন যা রপান্তর প্রক্রিয়ার সময়কে লাখো বছরের পরিবর্তে মিনিটে নামিয়ে এনেছে। তাদের দাবি এখন মাত্র কয়েক মিনিটেই শৈবাল থেকে ক্রুড ওয়েল পাওয়া সম্ভব। খবর ভয়েস অব আমেরিকার।

 

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক নর্থ-ওয়েস্ট ন্যাশনাল ল্যাবরেটরির এই বিজ্ঞানীদলের প্রধান ডগলাস এলিয়ট বলেন, প্রকৃতপক্ষে আমরা শৈবাল থেকে তেল উৎপাদনের প্রাকৃতিক পদ্ধতিকে নকল করেছি যা প্রায় লাখো বছর সময় সাপেক্ষ ছিল। আমরা শুধু আরো আরো দ্রুততার সাথে তা করছি।

এ জন্য অবশ্য আগে শুকনো শৈবাল ব্যবহার করা হলেও এখন ভেজা শৈবাল ব্যবহার কার হচ্ছে। গবেষকদের দাবি এর ফলে আগের চেয়ে সময় এবং খরচ দুটোই কমবে।

এলিয়টের মতে, আমরা আশাবাদী যে আমাদের পদ্ধতি শৈবালের জৈব জ্বালানিকে আরও সাশ্রয়ী করে তুলবে।

এই পদ্ধতিতে শৈবালকে তেলে রুপান্তরিত করতে উচ্চ চাপ এবং তাপের প্রয়োজন হয়। উচ্চ তাপ এবং তাপের ফলে হাইড্রোথার্মাল লিকিউফেকসন এবং ক্যাটালাইটিক গ্যাসিফিকেশনের মধ্য দিয়ে শৈবাল তেলে পরিণত হয়।

যুক্তরাষ্ট্রের ইউটা ভিত্তিক জেনিফুয়েল কর্পোরেশন এই প্রযুক্তি নিজেদের নামে নিবন্ধিত করেছে। তারা এই পদ্ধতি বাণিজ্যিক ব্যবহারের উদ্দেশ্য পরীক্ষামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।