‘ডেমোক্রেসি ইজ ডেড’

khaleda zia

khaleda Ziaআসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে ৫৩ শতাংশ ভোটারের ভোটাধিকার কেড়ে নেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি আজ মঙ্গলবার তার পূর্বঘোষিত সময়ে তার গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

এ সময় তিনি গণতন্ত্র সম্পর্কে ‘ ডেমোক্রেসি ইজ ডেড, লং লিভ ডেমোক্রেসি’  ফরাসি প্রবাদ উল্লেখ করে বলে বলেন, বাংলাদেশের এই অবস্থায় কথাটি বেশ প্রযোজ্য।

এদিকে জনগণই যেখানে সকল ক্ষমতার উৎস সেখানে আসন ভাগাভাগির অধিকার প্রধানমন্ত্রীর নেই বলেও মন্তব্য করেন তিনি।

আ.লীগ সমঝোতার মাধ্যমে আসন ভাগাভাগি করেছে এমন অভিযোগ করে তিনি বলেন, জনগণের ভোট ছাড়া সরকার গঠন করলে দেশের মানুষ সেই সরকারের আদেশ মানতে বাধ্য নয়। তারা যে প্রক্রিয়ায় নির্বাচন করতে চাই সে প্রক্রিয়ার নির্বাচনে ৫৩ শতাংশ মানুষের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। এ নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত কেউই বৈধ প্রতিনিধি হবেনা।

পরিকল্পিত হত্যার দায় তারা বিরোধীদলের উপর চাপাতে চায় উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগের ‘অপশাসনে’ দেশে কান্নার রোল পড়লেও তারা ক্ষমতা ধরে রাখতে ‘নির্বিকার’। তারা দেশে শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকার কেড়ে নিয়েছে।

খালেদা জিয়া বলেন, “প্রতিদিন বিনাবিচারে নাগরিকদের প্রাণ কেড়ে নেওয়া হচ্ছে। সারাদেশে কান্নার রোল, নির্বিকার শুধু সরকার।”

৫ জানুয়ারির ‘একতরফা’ নির্বাচনের বিরোধিতাও করেন বিএনপি চেয়ারপারসন।

তিনি বলেন,বিএনপি নেত্রী খালেদা জিয়া আসন্ন নির্বাচন প্রসঙ্গে বলেন, ‘এটা নির্বাচন নয়, নির্লজ্জ সিলেকশন।’

তিনি বলেন, বিএনপি এই নির্বাচন বর্জন করে লাগাতার-হরতাল অবরোধ করে এলেও তাদের দাবিতে সাড়া দিচ্ছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বিএনপির সঙ্গে আলোচনা চালাতে রাজি হলেও আওয়ামী লীগ নেতারা বলছেন, দশম সংসদ নির্বাচন নিয়ে সমঝোতার সুযোগ আর নেই।

ক্ষমতাসীন দল সমঝোতা হলে দশম সংসদ নির্বাচনের পর গঠিত সংসদ ভেঙে নতুন নির্বাচনের প্রস্তাব দিলেও তা মেনে নেয়নি বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল।