ডিএসই ও সিএসইতে লেনদেন কমেছে ১৮৪ কোটি টাকার বেশি

DSE_CSE

DSE_CSEঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার সব ধরনের সূচক এবং লেনদেন কমেছে। এদিন দুই স্টক এক্সচেঞ্জে সোমবারের চেয়ে লেনদেন কমেছে ১৮৪ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে ডিএসইতে কমেছে ৮২ কোটি ৬ লাখ ৩৮ হাজার টাকার এবং সিএসইতে কমেছে ১০২ কোটি ৫৭ লাখ ২৮ হাজার ৩১৩ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এ দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৪ কোটি ৩৭ লাখ ৬৮ হাজার টাকার। এ দিন লেনদেনে অংশ নেওয়া ৬৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে।

ডিএসইএক্স সূচক দশমিক ৮৫ শতাংশ বা ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ২২৮ পয়েন্টে। আর ডিএসই৩০ সূচক দশমিক ৮৮ শতাংশ বা ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৫৯ পয়েন্টে।

লেনদেন হওয়া ২৮৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬ টির কমেছে ১৮৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩ টির।

অন্যদিকে সিএসই’তে এদিন লেনদেন হয়েছে ৫৭ কোটি ৫১ লাখ ৬১ হাজার ২১৩ টাকা। আর সিএসই সার্বিক সূচক ১৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ১১৬ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ২১৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫ টির কমেছে ১৭৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ১২ টির।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো-এ্যাপোলো ইস্পাত কম্পপ্লেক্স লিমিটেড,গোল্ডেন সন লিমিটেড,জেনারেশন নেক্সট, আরএন স্পিনিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম লিমিটেড,পদ্মা অয়েল,ডেল্টা লাইফ,প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড,,আরগন ডেনিমস লিমিটেড এবং লংকাবাংলা ফ্যাইনান্স লিমিটেড।

 

এমআরবি/