জেদ্দায় ১১ হাজার ভিক্ষুক গ্রেপ্তার

Saudi Beggar

Saudi Beggarসৌদি আরবের জেদ্দা শহরে গত এক বছরে প্রায় সাড়ে ১১ হাজার ভিক্ষুককে গ্রেপ্তার হয়েছে। তাদের মধ্যে ৯৯ শতাংশই এশিয়া ও আফ্রিকার বাসিন্দা। গ্রেপ্তারকৃত ভিক্ষুকদের মধ্যে স্থানীয় নাগরিক মাত্র ৪৫ জন। ভিক্ষুকদের মধ্যে পুরুষ ও নারী-উভয়ই আছে। খবর আরব নিউজের।

দেশটির ভিক্ষা নিরোধ অফিসের প্রধান সা’দ আশ শাহরানি এক বিবৃতি বলেছেন,জেদ্দায় দিন দিন ভিক্ষুকদের সংখ্যা বেড়েই চলেছে,এটা দেশটির জন্য অত্যন্ত আশংকাজনক ব্যাপার।আমরা জানি যে,ভিক্ষা একটা সামাজিক অভিশাপ। এখন বিশ্বের সব দেশেই মোটামুটি এটা একটা স্বাভাবিক চিত্র। এটাকে সম্পুণভাবে দূর করা না গেলেও অন্তত এর সংখ্যা কিছুটা কমিয়ে আনতে  হবে বলেও তিনি উল্লেখ করেন।

 

বেশিরভাগ ভিক্ষুককেই মসজিদ,বিপণিকেন্দ্র ও ট্রাফিক বাতির কাছ থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত ৯০ শতাংশ ভিক্ষুককে পুলিশ ও পাসপোর্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।পরে সবাইকে ছেড়ে দেওয়া হয়।তবে মুক্তির আগে আর ভিক্ষা না করার অঙ্গীকারনামায় সই করিয়ে নেওয়া হয় প্রত্যেকের কাছ থেকে।

তিনি বলেন,এদের মধ্যে বেশিরভাগেরই পরিচয় পাওয়া যায় নি,তবে প্রাথমিক তদন্তে তারা এশিয়া ও আফ্রিকার বাসিন্দা বলে মনে করা হচ্ছে। আমরা এ ব্যাপারে আরো তদন্ত করে  দেখব,তদন্তে যারা প্রকৃতপক্ষে ভিক্ষুক বলে প্রমাণিত হবে,তাদের জন্য বিভিন্ন ইনস্যুরেন্স,বিমার ব্যবস্থা করা হবে।এছাড়া এদের সহায়তার জন্য বিভিন্ন দাতা সংস্থাকে এগিয়ে আসার আহবান জানান তিনি।