ডব্লিউটিওর চুক্তির চেষ্টা ভেস্তে যেতে পারে

WTO

WTOবৈশ্বিক বাণিজ্যের বাঁধাগুলো দূর করতে বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) সদস্য দেশগুলোর মধ্যে একটি চুক্তি সইয়ের উদ্যোগ শেষ পর্যন্ত ভেস্তে যেতে পারে।চুক্তির খসড়া প্রণয়নের আলোচনায় সংস্থার সদস্য দেশগুলোর মতবিরোধের কারণে এ আশংকা দেখা দিয়েছে।ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে ইন্দোনেশিয়ারা বালি দ্বীপে অনুষ্ঠেয় সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অনুমোদনের ওই খসড়া উপস্থাপন করার কথা।বিষয়টি নিয়ে বর্তমানে সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থার প্রধান কর্যালয়ে প্রাক-সম্মেলন আলোচনা চলছে।

আলোচনায় অচলাবস্থার কারণে চুক্তির উদ্যোগ ব্যর্থ হতে পারে এমন আশংকা প্রকাশ করে সবাইকে সতর্ক করে দিয়েছেন ডব্লিউটিও’র প্রধান রবার্ট অ্যাজিভেদো। বিশ্ব বাণিজ্য সংস্থা প্রতিষ্ঠার পর এটি সবচেয়ে বড় ও কার্যকর চুক্তি হবে বলে আশা করা হচ্ছিল। খবর বিবিসি অনলাইনের।

 

তিনি বলেন,বিশ্ববাণিজ্য সংস্থার আলোচিত চুক্তিটি হয়ে গেলে বিশ্বঅর্থনীতিতে আরো ১ ট্রিলিয়ন মার্কিন ডলার যোগ হতে পারতো।বিশ্বের অর্থনৈতিক অবস্থার উন্নয়নের জন্য চুক্তিটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন,চুক্তির প্রক্রিয়াকে এগিয়ে নিতে কঠিন কিছু রাজনৈতিক সিদ্ধান্ত ও অঙ্গীকার প্রয়োজন।কিন্তু এখানে এসে সবাই থেমে যাচ্ছে।

 

তিনি আরো বলেন,সাম্প্রতিক মাসগুলোয় বিশ্ব প্রবৃদ্ধি নিয়ে নানা শঙ্কা দেখা যাচ্ছে। মার্কিন মুদ্রানীতি পরিবর্তন ইস্যুতে কমবেশি সব দেশেরই সমস্যা পোহাতে হয়েছে। উন্নয়নশীল দেশগুলোর উচ্চপ্রবৃদ্ধি নিশ্চিত করার প্রয়োজন আছে। এ লক্ষ্যে দেশগুলোর মধ্যে আন্তঃসহযোগিতা ও বিনিয়োগ বাড়ানোর জন্য বিশ্ববাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনার চেষ্টা করতে হবে।