এখনই ব্যাংক ব্যবসায় আসছে না টাটা

tata-group-logoশেষ পর্যন্ত ব্যাংক ব্যবসায় আসছে না ভারতের বিজনেস ম্যাগনেট গ্রুপ টাটা। সম্প্রতি এই গ্রুপটি নতুন একটি ব্যাংকের জন্য করা লাইসেন্স বা নিবন্ধনের আবেদন প্রত্যাহার করে নিয়েছে। গাড়ি ব্যবসা ,স্টীল ব্যবসায় কোম্পানিটি ব্যাংক ব্যবসার চেয়ে বেশি সাফল্য অর্জন করবে-এমন ধারণা  থেকে  কতৃপক্ষ এ সিদ্ধান্ত নেয় বলে বিবিসির এক খবরে বলা হয়েছে।

উল্লেখ্য গত বছরের প্রথম দিকে ভারতের কেন্দ্রীয় ব্যাংক নতুন ব্যাংকের লাইসেন্সের জন্য আবেদন আহবান করে এর পর টাটা নতুন একটি ব্যাংকের জন্য আবেদন করে।

টাটা জানিয়েছে, ভারতে বসবাসরত ১২০ কোটির জনগণের বিরাট একটি অংশ এখনো পর্যন্ত ব্যাংক সেবা গ্রহণ করেনি । কাজেই নতুন ব্যাংক লাইসেন্স পেলে আমাদেরকে এই বিরাট জনগণ বিশেষকরে  প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে সেবা দিতে  ছুটতে হতো।

টাটাসন্স তাদের আবেদন তুলে নেওয়ায় আবেদনকৃত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে এখন ২৫ টি । এদের মধ্যে রয়েছে আদিত্য বিরলা গ্রুপ, বাজাজ গ্রুপ, রিলায়েন্স গ্রুপ ।

টাটা জানিয়েছে এখন তারা তাদের আগের ব্যবসায়ই আরও জোড় দিয়ে শুরু করবে। তবে ব্যাংক ব্যবসায় যে তারা আর আসবে না এমন নয়।  তাদের সুবিধা মতোই তারা ব্যাংক ব্যবসায় আসবে বলে জানিয়েছে গ্রুপটি।