১ জানুয়ারি হচ্ছে না আন্তর্জাতিক বাণিজ্য মেলা­

DITFরাজনৈতিক অস্থিরতার কারণে পিছিয়ে গেলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। সকল প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় ১ জানুয়ারির পরিবর্তে আগামি ১১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে মাসব্যাপী এ সর্ববৃহৎ মেলা।

মঙ্গলবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (রপ্তানি) মো.আতিকুর রহমান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

তিনি বলেন, ব্যসবায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বখশী প্রধানমন্ত্রীর বরাবরে একটি আবেদন করলে তা সোমবার প্রধানমন্ত্রী অনুমোদন করেন। আর প্রধানমন্ত্রীর অনুমোদনের পরই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

মন্ত্রণালয় সূত্র জানায়, টানা অবরোধ ও রাজনৈতিক অস্থিরতার কারণে মেলার স্টলসহ আনুষঙ্গিক কোনো প্রস্তুতিই ১ জানুয়ারির আগে সম্পন্ন করা সম্ভব নয়, বিধায় ব্যবসায়ীদের অনুরোধে রপ্তানি উন্নয়ন ব্যুরো মন্ত্রণালয়ে একটি আবেদনপত্র দাখিল করে। এতে তারা মেলার প্রস্তুতি সম্পন্ন না হওয়া ও মেলায় ক্রেতাদের না আসার আশঙ্কা প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, গত দুই দশক যাবৎ রাজধানীর শেরে বাংলা নগরে রপ্তানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে এ মেলা আয়োজন করে আসছে। এবারের ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সব মিলিয়ে ৪৮৪টি স্টল স্থাপনের কথা রয়েছে। এর মধ্যে ৯২টি সাধারণ, প্রিমিয়ার ও বিদেশি প্যাভিলিয়ন, ৪৯টি মিনি প্যাভিলিয়ন, ৩২৯টি স্টল এবং ১০টি রেস্তোরাঁ। এবারও বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়নের পাশাপাশি সুন্দরবন ইকোপার্কসহ সরকারি কয়েকটি প্রতিষ্ঠানের স্টল থাকবে। মেলায় প্রবেশের ফটকটি হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের আদলে।

 

এইউ নয়ন