এবার হ্যাক হলো খুচরো বিপনন সংস্থা টার্গেট
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

এবার হ্যাক হলো খুচরো বিপনন সংস্থা টার্গেট

Target_Hackedব্ল্যাক ফ্রাইডেতে এবার খুচরো বিপণন সংস্থা টার্গেটের পেমেন্ট সিস্টেম হ্যাক করা হয়েছে। হ্যাকাররা চার কোটি ক্রেতার ক্রেডিট/ডেবিট কার্ডের সব তথ্য হাতিয়ে নিয়েছে। খবর জানাজানির পর নিরাপত্তাহীনতায় ভুগছেন টার্গেটের ক্রেতারা। খবর সিএনএন, হাফিংটন পোস্ট, সিকাগো ট্রিউবিউন।

মার্কিন যুক্তরাষ্ট্রে টার্গেটের দোকান রয়েছে ১৭৯৭টি। হ্যাকাররা তাদের থাবা ফেলেছিলো সবকটির পেমেন্ট সিস্টেমেই। কী পদ্ধতিতে এই কাজ করা হয়েছিল তা এখনও পরিষ্কার নয়।ধারণা করা হচ্ছে, প্রতিটি দোকানের কার্ড সোয়াইপ মেশিনে তথ্য চুরির কোড ঢুকিয়ে দিয়েছিল হ্যাকাররা।

বিশাল এই তথ্য চুরির ঘটনা ঘটেছে থ্যাঙ্কসগিভিংয়ের আগের দিন, অর্থাৎ উনত্রিশে নভেম্বর থেকে শুরু করে পনেরোই ডিসেম্বর পর্যন্ত উনিশ দিন সময়ের মধ্যে। ঘটনা প্রকাশ্যে আসার পরেই রীতিমত আতঙ্কে টার্গেটের ক্রেতারা। প্রায় চার কোটি ক্রেডিট এবং ডেবিট কার্ডের যাবতীয় তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

টার্গেট কর্তৃপক্ষ ক্রেতাদের কাছে দুঃখপ্রকাশ করে বলেছে, প্রশাসনের সাহায্য নিয়ে অপরাধীদের সনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেওয়া হবে। ভবিষ্যতে যেনো এমন ঘটনা আর না ঘটে সেদিকেও নজর রাখা হবে। ক্রিসমাসের সময় এই জালিয়াতি ঘটনা এই বিপনন সংস্থার শেয়ারেও প্রভাব ফেলেছে। এরি মধ্যে টার্গেটের শেয়ার দর পড়তে শুরু করেছে।

টার্গেট কর্তৃপক্ষ জানিয়েছে, ক্রেতারা যখন টার্গেটের দোকানগুলিতে তাদের ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করেছেন, তখনই সব তথ্য পাচার হয়ে গিয়েছে হ্যাকারদের হাতে।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় তথ্য চুরির ঘটন ঘটেছিল ২০০৭ সালে। সেবার টিজে ম্যাক্স অ্যান্ড মার্শালস সংস্থার থেকে চার কোটি ৬০ লক্ষ ক্রেডিট এবং ডেবিট কার্ডের তথ্য চুরি করে হ্যাকাররা।

 

এই বিভাগের আরো সংবাদ