'সিআরআর বাড়ানোর সিদ্ধান্তে নেতিবাচক প্রভাব পড়বে না'
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

‘সিআরআর বাড়ানোর সিদ্ধান্তে নেতিবাচক প্রভাব পড়বে না’

taka-crr

সিআরআর হার বাড়িয়ে মুদ্রা বাজার থেকে অর্থ উঠিয়ে নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকে তফসিলি ব্যাংকগুলোর নগদ জমার (সিআরআর) হার বাড়ানো হলেও তা পুঁজিবাজারে নেতিবাচক কোনো প্রভাব ফেলবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। তাই এটি নিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়া উচিত নয় বলে মনে করছেন তারা।

উল্লেখ, সোমবার বাংলাদেশ ব্যাংক সিআরআরের হার দশমিক ৫ শতাংশ বাড়িয়েছে। বর্তমানে ব্যাংকগুলোকে তাদের কাছে রক্ষিত আমানতের বিপরীতে হার ৫ দশমিক ৫ শতাংশ হারে নগদ টাকা জমা রাখতে হয় বাংলাদেশ ব্যাংকে। গতকাল থেকে এটি বেড়ে হয়েছে ৬ শতাংশ। আর সাপ্তাহিক ভিত্তিতে বিদ্যমান সিআরআর ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬ দশমিক ৫ শতাংশ করা হয়েছে।

সিআরআর বাড়ানোয় ব্যাংকগুলোর হাতে নগদ টাকার পরিমাণ কিছুটা কমে আসবে। কমবে বিনিয়োগযোগ্য তহবিল। তাই এ সিদ্ধান্ত পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব ফেলতে পারে মনে করে উদ্বিগ্ন অনেক বিনিয়োগকারী। এ উদ্বেগকে অমূলক মনে করছেন বিশ্লেষকরা।

লংকাবাংলা সিকিউরিটিজের বিশ্লেষণে বলা হয়, মার্চ পর্যন্ত ব্যাংকগুলোর হাতে ১ লাখ ৩৮ হাজার কোটি টাকার অতিরিক্ত তারল্য ছিল। বর্তমানেও উদ্বৃত্ত তারল্যের পরিমাণ তার কাছাকাছি হবে। তাই সিআরআর বাড়ানোর সিদ্ধান্তে ব্যাংকিং খাতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

আইডিএলসি ইনভেস্টমেন্টের তথ্য অনুসারে, মে শেষে ব্যাংকগুলোর উদ্বৃত্ত তারল্যের পরিমাণ ১ লাখ কোটি টাকা। এ হিসেবে ব্যাংকগুলোকে বর্ধিত সিআরআর চাহিদা মেটাতে কেন্দ্রীয় ব্যাংকে বাড়তি ৫ হাজার কোটি টাকা জমা রাখতে হয়েছে। তারপরও তাদের হাতে বিপুল তারল্য রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিশ্লেষক বলেন, এমনিতেই তো ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারছে না। কেন্দ্রীয় ব্যাংক তাদের গলা চেপে ধরে রেখেছে। এমন অবস্থায় তাদের হাতে কী পরিমাণ টাকা থাকছে তা পুঁজিবাজারের জন্য কোনো অর্থ বহন করে না।

তিনি বলেন, চলতি বছর ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের সর্বোচ্চ যে সীমা বেঁধে দেওয়া হয়েছে তাতে বিনিয়োগের সুযোগ অনেক সংকুচিত হয়ে এসেছে। কোনো কোনো ব্যাংককে উল্টো শেয়ার বিক্রি করে সীমাতিরিক্ত বিনিয়োগ সমন্বয় করতে হচ্ছে। তাছাড়া নানাভাবে ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগকে নিরুৎসাহিত করা হচ্ছে। তাই পুঁজিবাজারে বিনিয়োগ বিবেচনায় সিআরআর বাড়ানোর সিদ্ধান্তে কিছুই যাবে-আসবে না।

এই বিভাগের আরো সংবাদ