ডিএসইতে লেনদেন বেড়েছে ৫০ শতাংশ, সিএসইতে বেড়েছে ৬০ শতাংশ

DSE_CSE

DSE_CSEনির্বাচনের হাওয়া লেগেছে দেশের পুঁজিবাজারে। রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের বাজারেই বেড়েছে সূচক ও লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৪৯ দশমিক ৪৫ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বেড়েছে ৬০ দশমিক ১৭ শতাংশ। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনকে সামনে রেখে আগামি ২৬ তারিখ থেকে মাঠে সেনাবাহিনী নামানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ফলে এসময়ে দেশে শান্তিশৃঙ্খলা বজায় থাকার আশা করছে বিনিয়োগকারীরা । এ কারণেই বিনিয়োগকারীরা নতুন করে আবার বাজারমূখী হচ্ছেন। এর প্রভাব পড়ছে লেনদেনে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান সূচক বেড়েছে এক দশমিক শূণ্য চার শতাংশ বা ৪৪ পয়েন্ট। আর ডিএসই৩০ সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ৭১০ কোটি আট লাখ টাকার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবসের তুলনায় ২৩৪ কোটি ৯৭ লাখ টাকা বেশি।

লেনদেন হওয়া ২৮৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯ টির কমেছে ৬৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬ টির।

অন্যদিকে সিএসই’র লেনদেন বেড়েছে ৬০ দশমিক ১৭ শতাংশ। লেনদেন হয়েছে ৮২ কোটি ৫২ লাখ টাকা। আর সার্বিক সূচক ১৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৩২৯ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ২২২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬ টির কমেছে ৭১ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫ টির।

রোববার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো- আরএন স্পিনিং, জেনারেশন নেক্সট, তাল্লু স্পিনিং, গোল্ডেন সন্স, সিএমসি কামাল, প্যারামাউন্ট টেক্সটাইল, আরগন ডেনিমস, ডেল্টা লাইফ, লঙ্কাবাংলা ফাইন্যান্স ও এনভয় টেক্সটাইল।

জিইউ