বছরে শেষে ভালোর দিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতি
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

বছরে শেষে ভালোর দিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতি

us_economicsটানা কয়েক বছরের মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের অর্থনীতি। ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্সের এক সমীক্ষায় বলা হয়েছে চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে এসে দেশটির অর্থনীতি আবার মাথা তুলে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) বেড়ে ৪ দশমিক ১ শতাংশে দাঁড়িয়েছে। অথচ চলতি বছরের প্রথম প্রান্তিকে এই হার ছিল মাত্র ১ দশমিক ১ শতাংশ। খবর- সিএনএন ও বিবিসি।

 

অর্থনৈতিক প্রবৃদ্ধির এই উর্ধ্বমুখীনতা দেখে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল বলেছেন, আমাদের অর্থনীতির জন্য ২০১৪ সাল হবে বিরাট সাফল্য অর্জনের বছর।

ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্সের তথ্যমতে চলতি বছরের প্রথম প্রান্তিকে জিডিপির হার ছিলো ১ দশমিক ১ শতাংশ, দ্বিতীয় প্রান্তিকে ছিলো ২ দশমিক ৫ শতাংশ এবং তৃতীয় প্রান্তিকে এসে তা বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ১ শতাংশ।

ব্যুরো অব ইকোনমিক রিসার্সের তরফ থেকে বলা হয়েছে, গত দুই বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধির তুলনায় এটা সবচেয়ে দ্রুততম পালাবদলের কোয়ার্টার।

জিডিপি বৃদ্ধির ফলে আসন্ন বছরে বাজারের বেকাররত্বের সংকট কাটবে বলে মনে করা হচ্ছে। বছরের শেষ সংবাদ-সম্মেলনে ওবামার বক্তব্যেও সে কথা উঠে এসেছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, চলতি বছরের তুলনায় আসন্ন বছরে অর্থনৈতিক দিক থেকে যুক্তরাষ্ট্র আরও বলিষ্ট পদক্ষেপে অগ্রসর হতে পারবে।

রিয়েল স্টেট, শিল্প-সরঞ্জাম, মেধাসত্ত্বে ব্যবসায়ীক বিনিয়োগ ও ভোক্তা বৃদ্ধির কারণে জিডিপির হার বেড়েছে বলে জানা গেছে।

এই প্রেক্ষাপটে ওয়েলস ফারগো’র সিনিয়র অর্থনীতিবিদ স্যাম বুলার্ড  এই অর্থনৈতিক অগ্রগতি আরও বেশি ভোক্তা আকৃষ্ট করতে পারবে বলে আশাবাদ প্রকাশ করেন।

এই বিভাগের আরো সংবাদ