সপ্তাহজুড়ে বেড়েছে সূচক ও লেনদেন

up_trend1সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয় পাঁচ কার্যদিবস। পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবস সূচক ঊর্ধ্বমুখী এবং এক কার্যদিবস সূচকে ছিল নিম্নমুখী প্রবণতা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসইএক্স সূচক ছিল তিন হাজার ৯০৯ পয়েন্ট। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইএক্স সূচক ছিল ৩ হাজার ৯৬৭ পয়েন্ট। অর্থাৎ সপ্তাহ শেষে ডিএসইএক্স সূচক বেড়েছে ১৬৮ দশমিক ৪৬ পয়েন্ট বা ৪ দশমিক ৪৩ শতাংশ।

ডিএস-৩০ ইনডেক্স বেড়েছে ৪৭ দশমিক ১১পয়েন্ট বা ৩ দশমিক ৪৬ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএস-৩০ সূচক ছিল ১ হাজার ৩৬১ দশমিক ৪ পয়েন্ট। সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসই-৩০ সূচক ছিল ১ হাজার ৪০৮ দশমিক ১৫ পয়েন্ট।

এছাড়া এসপ্তাহে লেনদেন বেড়েছে ৭৫ দশমিক ৮৩ শতাংশ। এ সপ্তাহে ডিএসই’তে লেনদেন হয়েছে মোট ১ হাজার ৭৪৬ কোটি ২৬ লাখ ৪৪ হাজার ৪০৯ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত সপ্তাহে ছিল ৯৯৩ কোটি ১৩ লাখ ৩৫ হাজার ২৯৮।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ হাজার ৫৫৪ কোটি ৮৩ লাখ ৪ হাজার ৪০৯ টাকা বা ৮৯ দশমিক ০৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৩ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার টাকা বা ৪ দশমিক ৭৭ শতাংশ , ‘এন’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৫২ কোটি ৫১ লাখ ৭০ হাজার টাকা বা ৩ দশমিক ০১ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৫৫ দশমিক ৫৮  লাখ ৩৪ হাজার টাকা বা ৩ দশমিক ১৮ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ২৯৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯০ টির, কমেছে ৯৭ টির এবং অপরিবর্তিত ছিল ৬ টির এবং লেনদেন হয়নি ৫ টি কোম্পানির।

এমআরবি/