সৌদিতে অভিবাসী শ্রমিকদের সুরক্ষা বাড়ছে

ছবি সংগৃহীত

expat_saudi_3বেসরকারি কোম্পানিতে কর্মরত সৌদি ও অভিবাসী শ্রমিকদের জন্য আবারও শ্রম আইন সংশোধন করেছে দেশটির সরকার। এই আইনে শ্রমিকদের বোনাসসহ ইনটেনসিভ ভাতা দেওয়ার কথা বলা হয়েছে। খবর আরব নিউজের।

আইনে বলা হয়েছে, শ্রমিকদের অন্য জায়গায় স্থানান্তরিত করার আগে তাদের কাছ থেকে কোম্পানিকে লিখিত অনুমতি নিতে হবে। ফলে জরূরীভিত্তিতে কোনো শ্রমিক অন্য জায়গায় কাজ করবে কিনা- সে বিষয়ে কর্তৃপক্ষ আগেই জেনে নিতে পারবে। তবে অন্য জায়গায় কাজ করার সময়কাল বছরে ৩০ দিনের বেশী হবে না। তাছাড়া সময়টিতে ওই শ্রমিকের টিএ, ডিএসহ থাকা খরচ দিতে হবে।

এতে আরও বলা হয়, কোন শ্রমিককে চাকরিচ্যুত করার আগে নোটিশের মাধ্যমে জানিয়ে দিতে হবে। কোনো শ্রমিক বছরে ৩০ দিনের বেশি কাজ বন্ধ করলে তাকে আগে থেকে নোটিশ দিতে হবে। আগের শ্রম আইনে এই সময় ছিল মাত্র ১০ দিন। এছাড়া একটানা ১৫ দিন কাজ বন্ধ করলে ৫ দিনের(আগের আইনে) পরিবর্তে ১০ দিনের মাথায় তাকে নোটিশ দিতে হবে।

তব, একটানা ১৫ দিনের বেশি কাজে না আসলে বা বছরে ৩০ দিন বন্ধ করলে কোম্পানি কোন প্রকার ক্ষতিপূরণ দেওয়া ছাড়াই শ্রমিককে চাকরিচ্যুত করতে পারে।

এই আইনের আওতায় কোন শ্রমিককে দিনে ৮ ঘন্টার বেশি বা সপ্তাহে ৪০ ঘন্টার বেশি কাজ করতে বাধ্য করা হবে না। তবে রমজান মাসে সাপ্তাহিক কাজের সময় কমিয়ে আনা হবে। এক্ষেত্রে দিনে তাকে ৭ ঘন্টার বেশি কাজ করতে বাধ্য করা হবে না।