'সংবাদপত্রে হস্তক্ষেপ করে পুরনো পথেই আ.লীগ'
সোমবার, ১৩ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

‘সংবাদপত্রে হস্তক্ষেপ করে পুরনো পথেই আ.লীগ’

Khaleda Zia

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া: ফাইল ছবি

১৯৭৫ সালের ১৬ জুন বাংলাদেশের তৎকালীন সরকার চারটি সংবাদপত্র রেখে অন্যগুলো বন্ধ করে দিয়েছিল। তাই ওই দিনকে বাংলাদেশের ইতিহাসে একটি কালো দিবস হিসেবে আখ্যায়িত করেছে বিএনপি।

রোববার গণমাধ্যমে পাঠানো বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ১৯৭৫ সালের এই দিনে তৎকালীন একদলীয় বাকশাল সরকার তাদের অনুগত চারটি সংবাদপত্র রেখে অন্যগুলো বন্ধ করে দিয়েছিল। বিভিন্ন সংবাদপত্রে কর্মরত অসংখ্য সংবাদকর্মী বেকার হয়েছিল। অনিশ্চিয়তার মুখোমুখি হয়েছিল তাদের রুজি-রোজগার, পরিবার ও সন্তানদের ভবিষ্যৎ।

খালেদা জিয়া বলেন, পরবর্তীকালে স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এদেশের কাঙ্খিত বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করে বাকশাল সরকারের সকল প্রকার অগণতান্ত্রিক কালো ধারা বাতিল করেছিল। তিনি সংবাদপত্রের স্বাধীনতা পুনঃপ্রতিষ্ঠিত করেন।

সাংবাদিক ও সংবাদপত্রের ওপর অব্যাহত জুলুম ও হস্তক্ষেপ করে বর্তমান আওয়ামী সরকার আবারও পুরনো পথেই যাত্রা করছে বলে অভিযোগ করেন বেগম জিয়া।

তিনি বলেন, আমি দৃঢ়চিত্রে বিশ্বাস করি সংবাদপত্রের স্বাধীনতা ও গণতন্ত্র একই সত্ত্বা।

রাষ্ট্রীয় গণতন্ত্রের বিকাশের জন্য সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে সাংবাদিকদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান তিনি।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বর্তমান আওয়ামী সরকার সাংবাদিক ও সংবাদপত্রের ওপর লাগামহীন জুলুম ও খবরদারি অব্যাহত রেখে তাদের বাকশালী চরিত্রেরই বহিঃপ্রকাশ ঘটাচ্ছে।

তিনি বলেন, প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক্স সংবাদকর্মীদের নির্যাতনের পাশাপাশি দেশের বহুল প্রচারিত একটি দৈনিক সংবাদপত্র ও দুটি টিভি চ্যানেল বন্ধ করে দিয়েছে সরকার। সত্য প্রকাশের ভয়ে ভীত হয়ে এটি করেছে তারা।

এমআর

এই বিভাগের আরো সংবাদ