পুঁজিবাজারে সাত দিন পর মূল্য সংশোধন
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

পুঁজিবাজারে সাত দিন পর মূল্য সংশোধন

DSE_CSEটানা সাত দিনের উর্ধগতির পর অবশেষে মূল্য সংশোধন হয়েছে পুঁজিবাজারে। সোমবার বেশিরভাগ শেয়ারের দাম বাড়লেও কমেছে মূল্যসূচক। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এদিন ডিএসইএক্স ৪৬ পয়েন্ট কমেছে।

 

গত কয়েক দিনে যে সব কোম্পানির শেয়ার বেশি বেড়েছিল, সেগুলোর দামই কমেছে আজ। বিশেষ করে ব্যাংকের শেয়ারে আজ মূল্য সংশোধন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৯৩ ভাগ শেয়ারের দাম কমেছে। 

বাজার বিশ্লেষকদের মতে, গত সাত দিনে বেশিরভাগ ব্যাংকের শেয়ারের দাম ২০ থেকে ৬০ ভাগ পর্যন্ত বেড়েছে।তাই অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়েছেন। বাজারে বিক্রির চাপ বেড়ে যাওয়ায় শেয়ারের দাম কমেছে।

 

আগের কয়েক দিনের মতো সোমবারও উর্ধমুখী ধারায় লেনদেন শুরু হয় বাজারে। প্রথম আধা ঘন্টার মধ্যে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে প্রায় ৬০ পয়েন্ট বেড়ে যায়। তবে এর পরই শুরু হয় নিম্নমুখী ধারা। বেলা পৌনে একটা নাগাদ সূচক আগের দিনের চেয়ে নিচে নেমে আসে। দিনশেষে ডিএসইএক্স সূচক ৪৬ পয়েন্ট কমে ৪ হাজার ১৯৮ পয়েন্টে এসে স্থির হয়।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১১৩ পয়েন্ট কমে ১২ হাজার ৯২৮ পয়েন্টে নেমে আসে।

 

তবে মূল্য সংশোধন হলেও সোমবার ডিএসই দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়। এদিন এ এক্সচেঞ্জে ৫০৪ কোটি ৩৮ লাখ টাকা মূল্যের শেয়ার কেনা-বেচা হয়। এর আগে গত ১৯ সেপ্টেম্বর এ স্টক এক্সচেঞ্জে ৫শ কোটি টাকার লেনদেন হয়েছিল।

 

ডিএসইতে সোমবার ২৯২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বাড়ে ১৪৮ টির, কমে ১২৪ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২০ টির।

 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন হয়েছে ২২১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বাড়ে ১১৬ টির কমে ৮৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টির।

 

এমআরবি/

এই বিভাগের আরো সংবাদ