মৃত্যুদণ্ড হতে পারে মুরসির
শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

মৃত্যুদণ্ড হতে পারে মুরসির

muslim sisterhoodবিদেশি সংগঠনগুলোর সঙ্গে ষড়যন্ত্র করাসহ সন্ত্রাসী তৎপরতা চালানোর অভিযোগ এনে মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে বিচার শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তার মৃত্যুদণ্ডও হতে পারে। সূত্র- এপি ও এএফপি।

মুরসি ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাস এবং লেবাননের হেজবুল্লাহর সঙ্গে জোট গড়ে তুলেছিলেন বলে অভিযোগ রয়েছে। মুরসি ছাড়াও তার দল মুসলিম ব্রাদারহুডের সাবেক নেতা ও সহযোগী মিলিয়ে আরো ৩৬ জনের বিরুদ্ধেও এ অভিযোগ পাওয়া গেছে।

ইতিমধ্যে তার বিরুদ্ধে খুন ও সহিংসতা উসকে দেয়ার অভিযোগে বিচার চলছে। ২০১২ সালের ডিসেম্বরে রাজধানী কায়রোয় প্রেসিডেন্ট প্রাসাদের সামনে বিক্ষোভ দমন অভিযানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মানুষ হতাহতের ঘটনার অভিযোগে গত মাসে মুরসির বিচার শুরু হয়। বিচার প্রক্রিয়া মুলতুবি রাখা হয়েছে ৮ জানুয়ারি পর্যন্ত।

এদিকে, রাজধানী কায়রোতে চলছে বিক্ষোভ। মুরসিকে ক্ষমতায় ফিরিয়ে আনার দাবিতে বিক্ষোভে নেমেছে মিশরের নারীরা।

‘মুসলিম সিস্টারহুড’ নামের এই সংগঠনের আড়ালে মূলত মুসলিম ব্রাদারহুডের নারী সংগঠনের সদস্যরা বিক্ষোভ কর্মসূতিতে নেমেছেন।

মুসলিম সিস্টারহুড সম্পর্কে অন্যান্য দলগুলোর অভিমত হলো, মুসলিম ব্রাদারহুডকে বাঁচাতে এটি একটি আন্তর্জাতিক কৌশল। কেননা নিরাপত্তা কর্মকর্তারা নারীদের সাথে কঠোর আচরণ করবে না বলে মনে করা হয় এবং এর মাধ্যমে বিক্ষোভকেও জিইয়ে রাখা যাবে। এমনকি জনগণের সমর্থন আদায়েও সুবিধা হবে।

এই নারী সংগঠনটি এতোদিন প্রকাশ্যে কাজ না করে পরিবার কেন্দ্রিকভাবে কাজ করেছে এবং এক্ষেত্রে তারা বেশ সংগঠিত ও একনিষ্ঠ। কিছু কিছু ক্ষেত্রে অবশ্য বেশ আগ্রাসী। মুরসির পতনের পর গত কয়েক মাস আড়ালে থেকেও তারা আন্দোলন চালিয়ে গেছে।

এই বিভাগের আরো সংবাদ