চার কোম্পানির শেয়ার কারসাজি:রিপোর্ট জমা দিয়েছে তদন্ত কমিটি
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

চার কোম্পানির শেয়ার কারসাজি:রিপোর্ট জমা দিয়েছে তদন্ত কমিটি

CVOপুঁজিবাজারের তালিকাভুক্ত চার কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি তদন্তে গঠিত কমিটি রিপোর্ট জমা দিয়েছে। তিন দফা সময় বাড়ানোর পর বৃহস্পতিবার সর্বশেষ বেঁধে দেওয়া সময়ের একদিন আগে এ রিপোর্ট জমা দেওয়া হল। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

 

উল্লেখ,পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রো কেমিক্যাল,মিথুন নিটিং,তাল্লু স্পিনিং এবং বঙ্গজের শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির পেছনে কোনো কারসাজি আছে কি-না তা খতিয়ে দেখতে এ তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি । কমিটিকে প্রথম দফায় ১৫ কার্যদিবস সময় বেঁধে দেওয়া হয়। কিন্তু এ সময়ের মধ্যে তদন্ত শেষ না হওয়ায় কমিটির মেয়াদ বাড়ানো হয় আরও ১০ দিন। কিন্তু ওই সময়ের মধ্যেও কমিটি তার কাজ শেষ করতে পারেনি। এমন অবস্থায় দ্বিতীয় দফায় ফের সময় বাড়ানো হয় ১৫ কার্যদিবস।

 

জানা যায়, নির্দষ্ট সময়ের মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন। ওই আদেশ অনুযায়ী তদন্ত কমিটি আজ তাদের তদন্ত রিপোর্ট জমা দেয়।

 

উল্লেখ, কোনো ধরনের মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই আলোচিত চার কোম্পনির শেয়ারের দাম আগস্ট মাসের প্রথম ভাগ থেকে অস্বাভাবিকহারে বাড়তে থাকে। এক মাসে তাল্লু স্পিনিংয়ের দাম ৫০ শতাংশ বেড়ে ৩২ টাকা থেকে ৪৭ টাকায় উঠে যায়। অন্যদিকে সিভিও পেট্রো ক্যামিকেলসের শেয়ারের দাম বাড়ে ১০০ শতাংশের বেশি। আগস্টের গোড়ায় এর শেয়ারের দাম ছিল ৪শ টাকা। সেপ্টেম্বরের মাঝামাঝি এর দাম উঠে ৮৫০ টাকায়। বাকী দুই কোম্পানির শেয়ারেও ছিল প্রায় অভিন্ন অবস্থা।

 

শেয়ার দামের বিরতিহীন উর্ধগতির প্রেক্ষিতে এর কারণ তদন্তের উদ্যোগ নেয় কমিশন। গত ২৮ আগস্ট বিএসইসির কমিশন বৈঠকে বিষয়টি খতিয়ে দেখতে দুই সদস্যের তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য সময় বেঁধে দেওয়া হয় ১৫ কার্যদিবস। কিন্তু কমিশন বৈঠকের সিদ্ধান্তের আলোকে অফিস আদেশ জারী হতেই লেগে যায় ১৭ দিন। গত ১৫ সেপ্টেম্বর কমিটিকে তদন্ত কার্যক্রম শুরুর নির্দেশ দিয়ে আদেশ জারী করে।

জিইউ

 

এই বিভাগের আরো সংবাদ