সপ্তাহ জুড়ে ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ২০ শতাংশ
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সপ্তাহ জুড়ে ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ২০ শতাংশ

DSE_CSE১৮ দলীয় জোটের টানা ৮৪ ঘণ্টা হরতালের মধ্য দিয়ে আরেকটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। আলোচিত এ সপ্তাহে বেশ চাঙ্গা ছিল উভয় বাজার। সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গড় লেনদেন বেড়েছে ১৭ দশমিক ৭৬ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বেড়েছে ৪০ শতাংশ। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত সপ্তাহে ডিএসইক্স বেড়েছে দশমিক ৯৭ শতাংশ বা ৪০ পয়েন্ট। অন্যদিকে এ সময়ে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৪৪ শতাংশ বা ৬ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয় ২৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। তার মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ১২৪টির, অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ারের দাম।
আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৩৭১ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার ২৬১ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল এক হাজার ৯৮০ কোটি ২৯ লাখ ৬৫ হাজার ১৫৫ টাকা। সে হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ১৯ দশমিক ৭৬ শতাংশ বা ৩৯১ কোটি ৩৩ লাখ ৮০ হাজার ৬১ টাকা।

 

অন্যদিকে গত সপ্তাহ সিএসইতে সার্বিক সূচক বেড়েছে এক দশমিক ৬ শতাংশ বা ৮৬ পয়েন্ট। সমাপ্ত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার দাম।

গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ২৬২ কোটি ২৬ লাখ ৩৪ হাজার ১১৯ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৮৭ কোটি ৮৬ লাখ ৯০ হাজার ৫৪০ টাকা। আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ৭৮ কোটি ৩৯ লাখ ৪৩ হাজার টাকা বা ৩৯ দশমিক ৫৯ শতাংশ।

 

অর্থসূচক/জিইউ

 

এই বিভাগের আরো সংবাদ