ডিমিউচুয়ালাইজড হয়ে গেল ডিএসই, তিন মাসের মধ্যে নির্বাচন
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিমিউচুয়ালাইজড হয়ে গেল ডিএসই, তিন মাসের মধ্যে নির্বাচন

DSE_Buildingডিমিউচুয়ালাইজড হয়েই গেল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এখন থেকে দেশের প্রাচীন এ স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা থাকবে। বৃহস্পিতবার যৌথমূলধনী কোম্পানিসমূহের পরিদপ্তর (আরজেসি) ডিএসইর সংশোধিত সংঘস্মারক ও সংঘবিধি অনুমোদন করে প্রত্যায়িত কপি ইস্যু করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

গত ২ নভেম্বর ডিএসইর বিশেষ সাধারণ সভায় (ইজিএম) সংঘস্মারক ও সংঘবিধিতে ওই পরিবর্তন আনা হয়েছিল। গত বৃহস্পতিবার ১৪ নভেম্বর ডিএসই পরিবির্তিত সংঘস্মারক ও সংঘবিধির কপি আরজেসিতে জমা দেয় অনুমোদনের জন্য।

 

ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুসারে আগামি তিন মাসের মধ্যে ডিএসইর পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময়সীমা আজ থেকে কার্যকর হবে। নির্বাচন অনুষ্ঠানের পর নতুন পরিচালকরা দায়িত্ব বুঝে না নেওয়া পর্যন্ত বর্তমান পর্ষদ অন্তর্বর্তী পর্ষদ হিসেবে দায়িত্ব পালন করবে।

 

উল্লেখ, জুলাই মাসের শেষভাগে জাতীয় সংসদে স্টক এক্সচেঞ্জেস ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩ পাস হয়। এর আলোকে কর্মসূচি চূড়ান্ত করা হয়। কর্মসূচি অনুসারে ডিমিউচুয়ালাইজড ডিএসইতে পরিচালক সংখ্যা হবে ১৩ জন। এতে স্টক এক্সচেঞ্জের সদস্যদের মধ্য থেকে থাকবেন মাত্র চার জন। বাকীদের মধ্যে সাত জন হবে স্বতন্ত্র পরিচালক, একজন স্ট্র্যাটেজিক বিনিয়োগকারীর প্রতিনিধি। এছাড়া প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদাধিকার বলে পরিচালক থাকবেন |

 

এই বিভাগের আরো সংবাদ