'লাভ হলে আমার, লস হলে সরকারের দোষ-এটা ঠিক নয়': প্রধানমন্ত্রী
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

‘লাভ হলে আমার, লস হলে সরকারের দোষ-এটা ঠিক নয়’: প্রধানমন্ত্রী

pmপ্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজারের বিনিয়োগকারীদেরকে দেখে-শুনে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন। তাদের উদ্দেশ্যে তিনি বলেছেন, লাভ হলে আমার, আর লোকসান হলে সরকারের দোষ-এটা ঠিক নয়। তাই সবাইকে সতর্কভাবে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগের আগে পুঁজিবাজার সম্পর্কে জেনে বুঝে-আসতে হবে।

রোববার সকালে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিজস্ব ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন পরবর্তী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিএসইসি চেয়ারম্যান প্রফেসর ড. খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বাঙ্গালি হুজুগে মাতে। লাভ দেখলেই ঝাঁপিয়ে পড়ে। বিশেষ করে সরকারি কর্মকর্তারা। আইনে তাদের বিনিয়োগের সুযোগ না থাকলেও তারা বিনিয়োগ করছে। তিনি পুঁজিবাজার বিষয়ক বিভিন্ন আইন-কানুন ভালভাবে প্রচার করতে বিএসইসিকে নির্দেশ দেন।

 

অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে পুঁজিবাজারের অবদান বৃদ্ধি পাচ্ছে। এই অগ্রযাত্রাকে বেগবান করার লক্ষ্যে আমরা নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছি। বিদ্যমান অনেক আইন সংশোধন ও নতুন আইন করা হয়েছে।’

 

লেনদেন স্বচ্ছ ও জবাবদিহি করতে স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশন সম্পন্ন হয়েছে উল্লেখ করেন তিনি। এ বিষয়ে বলেন, বাজার তদারকির জন্য সার্ভিল্যান্স ব্যবস্থা স্থাপন করা হয়েছে। পুঁজিবাজার-সংশ্লিষ্ট মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

 

বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে এসেছে উল্লেখ করে তিনি বলেন, বিশ্ব অঙ্গনে বাংলাদেশের পুঁজিবাজার দ্রুত বিকাশমান ও সম্ভাবনাময় বলে বিবেচিত হচ্ছে।
প্রসঙ্গত, প্রস্তাবিত বিএসইসি ভবনের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৪৪ কোটি টাকা। এর পুরোটাই যোগান দেওয়া হবে কমিশনের নিজস্ব তহবিল থেকে। আগারগাঁওয়ে ই ব্লকের ৬ নাম্বার প্লটে ৩৩ একর জায়গার উপর নির্মাণ করা হবে এই ভবন।

 
এমআরবি/

এই বিভাগের আরো সংবাদ