প্রধানমন্ত্রীর ক্ষমতা সংকীর্ণ করতে প্রস্তাব দিন: সুরঞ্জিত
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

প্রধানমন্ত্রীর ক্ষমতা সংকীর্ণ করতে প্রস্তাব দিন: সুরঞ্জিত

Suronjit Senসর্বদলীয় সরকারে প্রধানমন্ত্রীর ক্ষমতা সংকীর্ণ করতে বিরোধী দল বিএনপিকে আলোচনার মাধ্যমে প্রস্তাব দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির খাজা নিজামুদ্দিন মিলনায়তনে নৌকা সমর্থক গোষ্ঠি আয়োজিত ‘দেশের বিভিন্নস্থানে বিএনপি ও জামায়াতের হামলার প্রতিবাদ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সুরঞ্জিত সেন বলেন, কেউ কেউ বলেন প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা কমানো উচিৎ। যদি তা করতে হয় তবে এ আলোচনাটি বিরোধী দলকেই করতে হবে। তারা সেটি কিভাবে চান তা তারা আলোচনার মাধ্যমে প্রস্তাব করতে পারেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর পদ পেতে হলে যেমন সংসদে যেতে হয় তেমনি আবার হারাতে হলেও সংসদে যেতে হয়। তাই সংসদ ছাড়া এটি সম্ভব নয়। কেননা প্রধানমন্ত্রী যে ক্ষমতা ভোগ করেন তা কেবিনেটই সিদ্ধান্ত নিয়ে থাকে। তাই কোনো সিদ্ধান্তই কেবিনেটের বাইরে হয় না।

তিনি আরও বলেন, পেট্টোল বোমা মেরে নিরীহ মানুষকে হত্যা করা কোনো স্বাধীন দেশে হতে পারে না। এ ধরনের কর্মকান্ড তিনি পরিহার করে সবাইকে মানবিক হওয়ার আহ্বান জানান।

সুরঞ্জিত বলেন, আমরা চাই সব দলের অংশগ্রহণে দেশে নির্বাচন হোক। আর আমরা এটা আন্তরিকভাবেই চাই।

আওয়ামী লীগের এই নেতা বলেন, আমাদের দেশের একজন বিশিষ্ট ব্যক্তি বলেছেন, প্রধানমন্ত্রী চাই্লে এক মিনিটেই সকল সমস্যার সমাধান সম্ভব। কিন্তু এই সমস্যা যেমন এক মিনিটে তৈরি হয় নি তাই সেটি এক মিনিটে সমাধান করাও সম্ভব নয়। তিনি দুই পক্ষকেই দায়িত্বশীলতার পরিচয় দিয়ে এই সমস্যার সমাধান করার জন্য এগিয়ে আসার অনুরোধ করেন।

ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাম্যবাদী নেতা হারুন চৌধুরী, সংগঠনের সভাপতি হুমায়ুন কবির মিজি, সহ-সভাপতি রেজাউল করিম রেজা প্রমুখ।

এমআইকে

এই বিভাগের আরো সংবাদ