সপ্তাহজুড়ে কমেছে সূচক ও লেনদেন

dse_2
সূচক-নিম্নমুখী

down_wardসপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবস সূচক ও লেনদেন কমেছে এবং এক কার্যদিবস বেড়েছে।

বাজার বিশ্লেষনে দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসইএক্স সূচক ছিল ৪ হাজার ৩৯৫ পয়েন্টে। সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইএক্স সূচক দাড়িয়েছে ৪ হাজার ২৩০ পয়েন্টে। সপ্তাহজুড়ে সূচক কমেছে ৩ দশমিক ৭৬ শতাংশ বা ১৬৫ দশমিক ২১ পয়েন্ট।

ডিএস৩০ সূচক প্রথম কার্যদিবসে ছিল ১ হাজার ৫৪৩ পয়েন্টে। সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএস৩০ সূচক দাড়িয়েছে ১ হাজার ৫০৩ পয়েন্টে। অর্থাৎ গেল সপ্তাহে ডিএস৩০ সূচক কমেছে ২ দশমিক ৬০ শতাংশ বা ৪০ দশমিক ২১ পয়েন্ট।

এছাড়া টাকার পরিমানে লেনদেন কমেছে ১১ দশমিক ৫২ শতাংশ। গেল সপ্তাহে ডিএসই’তে লেনদেন হয়েছে ৩ হাজার ৮২ কোটি ৬৭ লাখ ৮৮ হাজার ৭২৮ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট যা গত সপ্তাহে ছিল ৩ হাজার ৪৮৩ কোটি ৯৫ লাখ ৮৩ হাজার ৯৫৬।

এর মধ্যে এ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৮৭ দশমিক ১৯ শতাংশ, বি ক্যাটাগরির লেনদেন হয়েছে ৩ দশমিক ৬৬ শতাংশ, এন ক্যাটাগরির ৮ দশমিক ১৫ শতাংশ এবং জেড ক্যাটাগরির ১ শতাংশ।

দৈনিক গড় লেনদেন কমেছে ১১ দশমিক ৫২ শতাংশ। আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছিল ৬৯৬ কোটি টাকা। গেল সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছে ৬১৬ কোটি টাকার।

সপ্তাহজুড়ে ডিএসই’তে লেনদেন হয়েছে ২৯৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৫ টির কমেছে ২৪৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪ টির।

এমআরবি/