দিনেদুপুরে রাস্তায় চালকহীন গাড়ি দেখে তাজ্জব নেটিজেনরা

হাইওয়ের উপর থেকে তীব্র গতিতে ছুটে চলেছে ফিয়াটের পুরনো ‘পদ্মিনী’ মডেলের একটি গাড়ি। আশপাশের গাড়িগুলোকে পার করে যাচ্ছে অনায়াসে। কিন্তু এ কী! আচমকাই অন্য সব গাড়ির চালক বা যাত্রীরা আবিষ্কার করলেন, গাড়িটিতে কোনও চালক নেই। একজন বয়স্ক যাত্রী মাস্ক পরে চালকের পাশের আসনে বসে রয়েছেন।

এক যাত্রী ওই গাড়ির ভিডিও করে পোস্টও করে দেন সোশ্যাল মিডিয়ায়। ভারতের তামিলনাড়ুর এই ভিডিওটি মুহূর্তের মধ্যে ভাইরালও হয়ে যায়। কীভাবে চলছে গাড়িটি? ভূতে চালাচ্ছে না ম্যাজিক? প্রশ্ন হতবাক নেটিজেনদের।

টেসলাসহ বিদেশের বহু নামী গাড়ি প্রস্তুতকারক নামী সংস্থাগুলো এ ধরনের চালকহীন গাড়ি বানাতে সক্ষম হলেও এখনও তা সাধারণের ব্যবহারের জন্য পুরোপুরি সুরক্ষিত নয়। মাঝেমধ্যেই খুঁত বেরিয়ে পড়ছে। মূলত আশপাশের পরিস্থিতির উপর ভিত্তি করেই চলে গাড়িগুলো। কিন্তু চেন্নাইয়ের হাইওয়েতে এই গাড়িটিকে চলতে দেখে অনেকেই অবাক হয়ে যান। ভিডিওতে দেখা যাচ্ছে, ওই গাড়ির বয়স্ক ব্যক্তি বেশ নিশ্চিন্তেই সামনের সিটে বসে আছেন। গাড়িটিও বেশ দ্রুতগতিতে আশপাশের গাড়িগুলোকে কাটিয়ে এগিয়ে যাচ্ছে।

এরপরই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠে এটি। তবে অনেকেই এর সমাধানসূত্রও বের করে ফেলেছেন। একজন লিখেছেন, গাড়ি চালানো শেখায় এরকম সংস্থাগুলো এই ধরনের গাড়ি ব্যবহার করে থাকে। স্টিয়ারিং চালকের হাতে থাকলেও ব্রেক, ক্লাচ–সহ অন্যান্য নিয়ন্ত্রণ পাশে বসা ব্যক্তির কাছেও থাকে। যাতে শেখাতে সুবিধা হয়।

ওই নেটিজেনের দাবি, এই গাড়িটিও হয়তো ওইভাবেই তৈরি। ওই বয়স্ক ব্যক্তির পায়েই হয়তো সমস্ত নিয়ন্ত্রণ রয়েছে এবং তিনি ডানহাত দিয়ে স্টিয়ারিং ধরে থাকায় চালাতেও তেমন অসুবিধা হচ্ছে না। তবে ব্যাখ্যা যা-ই হোক না কেন, এই দৃশ্য চমকে দিয়েছে সবাইকে।

অর্থসূচক/কেএসআর