ফের বেড়েছে করোনায় মৃত্যু, কমেছে শনাক্ত

মহামারি করোনা ভাইরাস তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। এখনো কার্যকরী কোন ভ্যাকসিন না আসায় সংক্রমণ ও মৃত্যু প্রতিদিনই বেড়ে চলছে। মাঝে সংক্রমণ হার কমলেও কিছুদিন ধরে বাংলাদেশে সংক্রমণের হার ফের ঊর্ধ্বমুখী।

আজ শনিবার (১৭ অক্টোবর) গতকালের তুলনায় নতুন রোগী কমলেও মৃতের সংখ্যা বেশ বেড়েছে। তবে আলোচ্য সময়ে সুস্থতার হারও কিছুটা বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ২০৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ১৫২৭, ১৬০০, ১৬৮৪, ১৫৩৭, ১৪৭২, ১১৯৩ ও ১২০৩ জন রোগী শনাক্ত হয়েছে।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৮৭ হাজার ২৯৫ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১১ হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ১০ দশমিক ৪৫ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল ১৩ হাজার ৫৭৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ২১ লাখ ৫১ হাজার ৭০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৮ শতাংশ পজেটিভ।

আজ শনিবার (১৭ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ১২০৯ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৩৮৭২৯৫ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ২৩ জনের

মোট মৃত্যু হয়েছে: ৫৬৪৬ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ১৫৬০ জন

মোট সুস্থ হয়েছেন: ৩০২২৯৮ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২৩ জন মারা গেছেন। গত ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা গিয়েছিলেন ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ১৫, ১৫, ১৬, ২২, ৩১, ২৪ ও ২৩ জন।

সর্বশেষ তথ্য অনুসারে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬৪৬ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও এক হাজার ৫৬০ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন তিন লাখ ২ হাজার ২৯৮ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ০৬ শতাংশ।

অর্থসূচক/কেএসআর