করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত কমলেও মৃত্যু কমেনি

মহামারি করোনা ভাইরাস তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। এখনো কার্যকরী কোন ভ্যাকসিন না আসায় সংক্রমণ ও মৃত্যু প্রতিদিনই বেড়ে চলছে। মাঝে সংক্রমণ হার কমলেও কিছুদিন ধরে বাংলাদেশে সংক্রমণের হার ফের ঊর্ধ্বমুখী।

আজ (১৬ অক্টোবর) গতকালের তুলনায় নতুন রোগী কমেছে, তবে এ সময় মৃতের সংখ্যা বাড়েনি। গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ৫২৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ১৬০০, ১৬৮৪, ১৫৩৭, ১৪৭২, ১১৯৩, ১২০৩ ও ১২৭৮ জন রোগী শনাক্ত হয়েছে।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৮৬ হাজার ৮৬ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৩ হাজার ৫৭৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ১১ দশমিক ২৫ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল ১৪ হাজার ১০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ২১ লাখ ৪০ হাজার ১২৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৮ দশমিক ০৪ শতাংশ পজেটিভ।

আজ শুক্রবার (১৬ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ১৫২৭ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৩৮৬০৮৬ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ১৫ জনের

মোট মৃত্যু হয়েছে: ৫৬২৩ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ১৫০৯ জন

মোট সুস্থ হয়েছেন: ৩০০৭৩৮ জন

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জন মারা গেছেন। গত ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা গিয়েছিলেন ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ১৫, ১৬, ২২, ৩১, ২৪, ২৩ ও ১৭ জন।

সর্বশেষ তথ্য অনুসারে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬২৩ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও এক হাজার ৫০৯ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন তিন লাখ ৭৩৮ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৭ দশমিক ৮৯ শতাংশ।

অর্থসূচক/এএইচআর