কলকাতার অধিনায়ক মরগান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গত আসর থেকেই সমালোচনা হচ্ছিল দীনেশ কার্তিকের অধিনায়কত্ব নিয়ে। যা অব্যাহত আছে আইপিএলের চলতি আসরেও। অবশেষে অধিনায়কত্ব ছাড়লেন কার্তিক। নতুন অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের ইয়ন মরগানকে দায়িত্ব দিয়েছে কলকাতা নাইট রাইডার্স।

২০১৮ সালের আইপিএলে কলকাতার অধিনায়ক হিসেবে কার্তিকের নাম ঘোষণা করেছিল ফ্র্যাঞ্চাইজিটি। তবে অধিনায়ক হিসেবে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ভারতের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। গত আসরের ন্যায় চলতি আসরেও সমালোচনা হচ্ছিল তার অধিনায়কত্ব নিয়ে।

চলতি মৌসুমে বেশ কয়েকটা ম্যাচ হারার পর তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছিল সমর্থকরা। এমনকি তার অধিনায়কত্বের সমালোচনা করেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। চলতি আসরের সাত ম্যাচ পর অবশেষে দায়িত্ব ছেড়ে দিতে হয়েছে দলটির অন্যতম এই অধিনায়ককে। কার্তিক জানিয়েছেন, এই সিদ্ধান্ত তার ব্যাটিংয়ে মনোযোগী হতে আরও সাহায্য করবে।

এ প্রসঙ্গে কলকাতার প্রধান নির্বাহী ভেনকি মাইসোর বলেছেন, ‘আমরা ভাগ্যবান যে কার্তিকের মতো একজন নেতা পেয়েছিলাম। সে সবসময় দলকে বেশি গুরুত্ব দিয়েছে। এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য দারুণ সাহসের প্রয়োজন হয়।’

অধিনায়কত্বের মতো ব্যাট হাতেও সুবিধা করতে পারেননি এই ডানহাতি ব্যাটসম্যান। চলতি আসরে ৭ ম্যাচ খেলে এক হাফ সেঞ্চুরিতে করেছেন মাত্র ১০৮ রান। ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চারে আছে কলকাতা। ২০১৮ সালে কলকাতার দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত ৪৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন কার্তিক। যেখানে তার নেতৃত্বে ২২ ম্যাচে জয়ের বিপরীতে ২২ ম্যাচে হেরেছে কলকাতা।

 

অর্থসূচক/এএইচআর