একই গ্রামের ভোটার লাদেন, মোদি, ওবামা!

ভারতের উত্তরপ্রদেশে গ্রাম পঞ্চায়েত নির্বাচনের আর বেশি দেরি নেই। তার আগে কাজ চলছে ভোটার তালিকা সংশোধনের। সেই ভোটার তালিকা খতিয়ে দেখতে গিয়ে আঁতকে উঠেন ব্লক লেভেল অফিসার প্রমীলা দেবী। সিদ্ধার্থনগর জেলার ভাইসহিয়া গ্রামের ওই ভোটার তালিকায় দেখা মিলেছে ওসামা বিন লাদেনের!

এখানেই শেষ নয়; তালিকায় রয়েছেন অভিনেত্রী সোনম কাপুর, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, মুলায়ম সিং যাদব, মায়াবতী, শিবরাজ সিং চৌহানের মতো রাজনীতিবিদরাও। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নাকি ওই গ্রামের ভোটার। এমন তালিকা দেখে রীতিমতো থ হয়ে গিয়েছেন ওই কর্মকর্তা।

এখানেই শেষ নয়। তালিকায় রয়েছে পঙ্খা (পাখা) ও চেকও! সেখানে পঙ্খা আবার চেকের সন্তান। তার চেয়েও বড় চমক হল লাদেনের বাবা হিসেবে নাম রয়েছে নরেন্দ্র মোদির। এই ভোটার তালিকাটি শেষবার সংশোধন করা হয়েছিল ২০১৫ সালের পঞ্চায়েত নির্বাচনের আগে। এবার আবার তা সংশোধনের সিদ্ধান্ত হয়। সেই কারণে তা এসে পৌঁছায় তার হাতে। এরপরই তিনি চমকে যান ভোটার তালিকায় চোখ বোলাতে গিয়ে।

এনডিটিভিকে তিনি জানান, গত ৫ অক্টোবর সংশোধনের জন্য আমাকে ভোটার তালিকাটি দেওয়া হয় পঞ্চায়ত দপ্তরের তরফে। খতিয়ে দেখতে গিয়ে আমি বহু সন্দেহজনক নাম পেয়েছি। নামগুলির ব্যাপারে খোঁজ নিয়েছি। এই গ্রামে ওই সব নামে কেউই থাকেন না। সম্ভবত ২০১৫ সালের আগেই ওই সন্দেহজনক নামগুলি তালিকায় ঢোকানো হয়। এবার আমি তা সংশোধন করে দেব।

এটা অবশ্য প্রথম নয়। এর আগেও ভোটার তালিকায় ভুয়া নাম পাওয়ার ঘটনা ঘটেছে। সাধারণত রাজনৈতিক চক্রান্তের ফলে এই ধরনের নাম অন্তর্ভুক্ত হয়। নির্বাচন কমিশন ভোটার তালিকা সংশোধনের সময় এই ধরনের নামকে চিহ্নিত করে বাদ দেয়।

অর্থসূচক/কেএসআর