চলতি হিসাবের উদ্বৃত্ত বেড়েছে

গত ২০১৯-২০ অর্থবছরে অর্থনীতির অন্যতম প্রধান সূচক বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্য অর্থাৎ ব্যালেন্স অফ পেমেন্টে বড় অঙ্কের ঘাটতি ছিল। তবে করোনা মহামারি পরিস্থিতিতে চলতি অর্থবছরের প্রথমার্ধে এই ঘাটতি কমে উদ্বৃত্ত বেড়েছে।

বুধবার (২৭ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্যে দেখা যায়, গত ২০১৯-২০ অর্থবছরে (জুলাই-ডিসেম্বর) লেনদেন ভারসাম্যে ১৬৬ কোটি ৭০ লাখ ডলার ঘাটতি ছিল।

তথ্য পর্যালোচনা করে আরও দেখা যায়, ওই অর্থবছর শেষ হয়েছিল ৪৮৪ কোটি ৯০ লাখ ডলারের বড় ঘাটতি নিয়ে। কিন্তু চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথমার্ধে অথাৎ জুলাই-ডিসেম্বর সময়ে এই উদ্বৃত্তের পরিমাণ দাঁড়িয়েছে ৪৩২ কোটি ২০ লাখ ডলার। অর্থাৎ এই সময়ে ব্যালেন্স অফ পেমেন্ট বৃদ্ধি পেয়েছে ৯১৭ কোটি ১০ লাখ ডলার।

তথ্যে আরও দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়ে এই উদ্বৃত্তের পরিমাণ ছিল ৩৫৭ কোটি ৬০ লাখ ডলার। আর জুলাই-নভেম্বরে উদ্বৃত্ত ছিল ৪০১ কোটি ১০ লাখ (৪.০১ বিলিয়ন) ডলার।

এর আগে ২০১৮-১৯ অর্থবছরে এই ঘাটতি ছিল আরও বেশি অর্থাৎ ৫১০ কোটি ২০ লাখ ডলার। আর ২০১৭-১৮ অর্থবছরে ৯৫৬ কোটি ৭০ লাখ ডলার ঘাটতি ছিল বলেও কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা যায়।

অর্থসূচক/এনএইচ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.