অনন্য এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি

বিরাট কোহলি। ছবি সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে জয় দিয়ে নিজেদের আইপিএল মিশন শুরু করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এই জয়ের ভেতর দিয়ে ব্যাঙ্গালোরের অধিনায়ক হিসেবে ৫০ জয়ে পাওয়া অধিনায়কদের এলিট ক্লাবে প্রবেশ করেছিলেন কোহলি। এবার তাকে হাতছানি দিচ্ছে আরও একটি রেকর্ড।

আজ (২৮ সেপ্টেম্বর) মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ৮৫ রান করলেও অনন্য এক রেকর্ড গড়বেন কোহলি। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ৯ হাজার রানের মালিক বনে যাবেন এই দলপতি।

ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে ভারতীয় ব্যাটসম্যানদের ভেতর সবেচেয়ে বেশি রানের মালিক বর্তমানে কোহলিই। এখন পর্যন্ত কোহলি খেলেছেন ২৮৩টি টি-টোয়েন্টি। সংগ্রহ করেছেন ৮ হাজার ৯১৫ রান। একই সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সপ্তম ব্যাটসম্যান হিসেবে প্রবেশ করবেন ৯ হাজারি ক্লাবে। নাম লেখাবেন গেইল-পোলার্ড-ফিঞ্চদের তালিকায়।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান করা ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে রয়েছেন ক্রিস গেইল। এখন পর্যন্ত ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে মারকুটে এই ওপেনারের সংগ্রহ ১৩ হাজার ২৯৬ রান। দ্বিতীয় অবস্থানে আছেন সতীর্থ পোলার্ড (১০ হাজার ২৩৮)। তিনে রয়েছেন সাবেক কিউই উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম (৯ হাজার ৯৯২)। পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক (৯ হাজার ৯০৬) রয়েছেন এই তালিকার চার নম্বরে।

পাঁচ এবং ছয়ে অবস্থা করছেন দুই অজি ক্রিকেটার। ডেভিড ওয়ার্নার (৯ হাজার ৩১৮) এবং অ্যারন ফিঞ্চ (৯ হাজার ৮৮)। আর ৮৫ রান করলেই এই এলিট ক্লাবে ঢুকে যাবেন ভারতীয় অধিনায়ক কোহলি।

 

অর্থসূচক/এএইচআর