গুগলের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগলের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ (২৭ সেপ্টেম্বর)। এ উপলক্ষে বিশেষ ডুডল (অ্যানিমেটেড ডুডল) তৈরি করে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে গুগল।

২২ বছর আগে আজকের দিনে অর্থাৎ ২৭ সেপ্টেম্বর স্ট্যানফোর্ডের দুই পিএইচডির ছাত্র বড় আকারের সার্চ ইঞ্জিন তৈরির ধারণা নিয়ে কাজ শুরু করেন। ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের সেই ধারণা প্রকল্পই আজকের গুগল। এটিই বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন এখন।

এবারের ডুডলটি তৈরি করা হয়েছে চলমান করোনা মহামারির থিম ধরেই। এ সময়ে যোগাযোগের জন্য ভিডিও কল গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। অনেকেই গুগলের সেবা ব্যবহার করে ভিডিও কল করছেন। ডুডলে বড় জি অক্ষরটির সামনে ল্যাপটপে সেই ভিডিও কল করতে দেখা যাচ্ছে। ভার্চ্যুয়াল জন্মদিনের বিষয়টি গুগল তাদের ২২তম জন্মদিনের ডুডলে প্রদর্শন করছে।

১৯৯৮ সালের ২৭শে সেপ্টেম্বর জন্ম হয়েছিল গুগলের। কম্পিউটার বিজ্ঞানের দুই শিক্ষার্থী ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের প্রকল্প হিসেবে শুরু করেছিল এ সার্চ ইঞ্জিন। এখন সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে গুগল।

এই জুটি একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন। তারা চেয়েছিলেন এমন একটা ওয়েবসাইট তৈরি করতে, যার মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে। এর ভিত্তি হবে অন্য ওয়েবসাইটগুলোর মধ্যে কতগুলো তাদের সঙ্গে সংযুক্ত হয়েছে।

যখন গুগল প্রতিষ্ঠা করা হয় তখন পেজ ও ব্রিন দুজনেই ছিলেন তরুণ। তখন পেজের বয়স ছিল মাত্র ২২ আর ব্রিনের ২১। শব্দের বানান ভুল থেকে গুগল নামের উৎপত্তি। গাণিতিক হিসাবের গোগল (googol)-এর অর্থ- একটি সংখ্যার পেছনে একশ শূন্য। একজন প্রকৌশলী আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই গুগল!

১০০ টিরও বেশি ভাষা এবং প্রতিবছর কয়েক ট্রিলিয়ন সার্চের উত্তর দেয় এই গুগল। প্রায় দু’দশক ধরে গুগল মাল্টিন্যাশানাল টেকনলোজি সংস্থা হয়ে উঠতে সক্ষম হয়েছে।

অর্থসূচক/কেএসআর