গাভাস্কারের ‘আপত্তিকর মন্তব্যের’ কড়া জবাব আনুস্কার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ষষ্ঠ ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে গতকাল শোচনীয়ভাবে হারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। সেই ম্যাচে লোকেশ রাহুলের দুটি ক্যাচ মিসের পাশাপাশি ব্যাট হাতেও ব্যর্থ ছিলেন ব্যাঙ্গালোর দলপতি বিরাট কোহলি।

কোহলির এমন ব্যর্থতায় তাকে ছেড়ে কথা বলেননি ভারতের ক্রিকেট বোদ্ধারা। ধুয়ে দিয়েছেন কোহলিকে। তবে সাবেক ভারতীয় তারকা ক্রিকেটার এবং ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার যেন সবকিছু ছাপিয়ে গেলেন। ধারাভাষ্য দেবার সময় কটুক্তির সুরে মন্তব্য করে বসেছিলেন কোহলি পত্নী আনুস্কা শর্মাকে নিয়ে। গভাষ্কর বলেছিলেন, এটা আপনি জেনে থাকবেন যে আপনি যতো ভালো খেলোয়াড়ই হন না কেন অনুশীলন আপনার করতেই হবে। এই লকডাউনে সে শুধু আনুশকা শর্মার বোলিংয়ের বিপক্ষে খেলেছে। এতে তার খুব একটা সাহায্য হবে না।

সাবেক এই তারকা ক্রিকেটার হয়তো লকডাউনের সময়কার কোহলি এবং আনুস্কার ভাইরাল হওয়া একটি ভিডিও সম্পর্কে বলতে চেয়েছিলেন। কিন্তু মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায় তার এই কথা। সঙ্গে সঙ্গে গাভাস্কারের এই মন্তব্যের জবাব দেন কোহলি পত্নী আনুস্কা। ইস্টাগ্রামে একটি পোস্টে তিনি লিখেন, ‘মিস্টার গাভাস্কার, আপনার মন্তব্য কুরুচিপূর্ণ। কিন্তু আমি আপনার কাছে জানতে চাই, স্বামীর খেলার জন্য স্ত্রীকে দায়ী করার মতো ভাবনা আপনি কী করে ভাবলেন? আমি নিশ্চিত, ক্রিকেট ধারাভাষ্যের সময় আপনি প্রত্যেক ক্রিকেটারের ব্যক্তিগত জীবনকে চির কাল সম্মানই করে এসেছেন। প্রতিটি ক্রিকেটারের ব্যক্তিগত জীবন খেলা সম্পর্কে মন্তব্য করার সময় আপনি কি মনে করেন না যে আমার এবং আমাদের প্রতি সমান সম্মান থাকা উচিত? এখন ২০২০ সাল চলছে। আর কখন আমাকে ক্রিকেটে টেনে নিয়ে আসা বন্ধ করা হবে, এ ধরণের মন্তব্য করা কবে বন্ধ হবে।

আনুস্কা আরও বলেন, শ্রদ্ধেয় মিঃ গাভাস্কার, এই ভদ্রলোকের খেলায় আপনি একজন কিংবদন্তি। আপনি যখন এই কথাটি বলেছেন তখন আমি কী অনুভব করেছি তা কেবল আপনাকেই বলতে চেয়েছিলাম।

অর্থসূচক/এএইচআর