এবার বিপ্লবী নারী ‘প্রীতিলতা’ চরিত্রে পরীমণি

কখনো মহুয়া সুন্দরী, কখনো আবেদনময়ী আবার কখনো অ্যাকশন লেডি চরিত্রে দর্শকের সামনে নিজেকে মেলে ধরেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা পরীমণি। প্রতিটি চরিত্রেই বেশ মানিয়েছে এই অভিনেত্রীকে। এবার ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম বিপ্লবী নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন পরীমণি। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ছবিটি পরিচালনা করছেন রাশিদ পলাশ।

নির্মাতা বলেন, প্রীতিলতা চরিত্রে আমাদের কাছে পরীমণিকে পারফেক্ট মনে হয়েছে। দীর্ঘদিন ধরেই চরিত্রটি নিয়ে আলাপ চলছিল পরীর সঙ্গে। এখন আমরা পরীকে প্রীতিলতা রূপে দর্শকের কাছে হাজির করার অপেক্ষায় আছি।

চিত্রনাট্যকার বলেন, চার বছর আগে আমরা প্রীতিলতাকে নিয়ে কাজ শুরু করি। প্রীতিলতার দেশপ্রেম আদর্শ আর সাহসের গল্প নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। যেহেতু এটা একটা ঐতিহাসিক চরিত্র তাই আমাকে গবেষণায় বেশি সময় দিতে হয়েছে। চেষ্টা করছি প্রীতিলতাকে আমাদের সুপার হিরো হিসেবে প্রতিষ্ঠা করতে। পরী এই চরিত্রটি খুবই ভালো করবে।

নির্মাতা সূত্রে জানা গেছে, ইউফরসির ব্যানারে ১ নভেম্বর থেকে ছবিটির শুটিং শুরু হবে বলে জানান নির্মাতা। ঢাকা, চট্টগ্রাম এবং কলকাতায় ছবিটির শুটিংয়ের প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে।

১৯১১ সালে ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তিনি ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ শেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সাথে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বৎসর বয়সে আত্মাহুতি দেন।

অর্থসূচক/এমএস