ক্রেতাদের ভুলে এক্সবক্স ওয়ানের বিক্রি বেড়েছে

মাইক্রোসফটের গেমিং কনসোল এক্সবক্স সিরিজ এক্স ও এক্সবক্স সিরিজ এসের প্রি-অর্ডার শুরু হয়েছে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর)। অ্যামাজন, বেস্ট বাই ও গেইমস্টপে একবক্স ভক্তরা কনসোল দুটি অর্ডার করতে ঢুকছেন। কিন্তু ট্রাফিক বেশি হওয়ায় বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। যেমন পেইজ লোড হচ্ছে না, আধা বা এক ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে অনেককে।

তবে অনেক প্রি-অর্ডারকারী কোনো ঝামেলা ছাড়াই অর্ডার করেছেন। তারা আসলে এক্সবক্স সিরিজ এক্সের বদলে একবক্স ওয়ান এক্স অর্ডার দিয়েছেন। তাদের ভুলের কারণে একদিনে এক্সবক্স ওয়ানের বিক্রি বৃদ্ধি পেয়েছে ৭৪৭ শতাংশ।

অ্যামাজনের যে পেইজে এক্সবক্স সিরিজ এক্স লোড হয় তার ঠিক নিচেই থাকে এক্সবক্স ওয়ান এক্সের ছবি। দুটো কনসোলের রঙই কালো। তাই খেয়াল না করলে ডিজাইনের পার্থক্য বোঝা যায় না। ফলে দ্রুত প্রি-অর্ডার দিতে গিয়ে অনেকেই দ্বিতীয় ছবিতে ক্লিক করেছেন।

ভুল কনসোল অর্ডার দেওয়া এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ঘুম ঘুম চোখে এক্সবক্স ওয়ান এক্স অর্ডার করেছি। আরেক ব্যবহারকারী লেখেন, বেস্ট বাইয়ের ওয়েবসাইটে অর্ডার করার পর তারা জানালো ৩০ সেপ্টেম্বর ডেলিভারি দেবে। এতো তাড়াতাড়ি কিভাবে দেবে তা নিয়ে ভাবতেই বুঝে গেলাম ভুল করেছি। সিরিজ এসের বদলে এক্সবক্স ওয়ান এস অর্ডার দিয়ে ফেলেছি।

তবে যারা নিজেদের ভুল বুঝতে পেরে অর্ডার ক্যান্সেল করেছেন তারা রিফান্ড পাবেন। কিন্তু যারা বোঝেননি তাদের বাসায় এক্সবক্স সিরিজ এক্সের বদলে এক্সবক্স ওয়ান পৌঁছে যাবে। শুধু যে ক্রেতারা ভুল করেছেন তা নয়। মাইক্রোসফটও তাদের ওয়েবসাইটে এক্সবক্স সিরিজ এক্সের বদলে এক্সবক্স ওয়ান সিরিজ এক্স লিখে রেখেছে।

অর্থসূচক/কেএসআর