ভারতে বহুতল ভবন ভেঙে নিহত ১০, ধ্বংসস্তূপে আটকা বহু মানুষ

ফের বহুতল ভেঙে পড়ল ভারতের মহারাষ্ট্রে। এ বারের ঘটনা দেশটির ভিওয়ান্ডিতে। এখনো পর্যন্ত এই দুর্ঘটনায় ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বহু মানুষ ধ্বংসস্তূপে আটকে আছেন বলে মনে করা হচ্ছে। উদ্ধারকাজে স্থানীয় প্রশাসনের পাশাপাশি জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের কর্মীরাও হাত মিলিয়েছেন।

আজ (২১ সেপ্টেম্বর) ভোর চারটার দিকে হঠাৎ ভেঙে পড়ে ভিওয়ান্ডির ওই বহুতল। ভিতরে তখন বহু মানুষ ঘুমোচ্ছেন। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, ভয়াবহ আওয়াজে তাঁদের ঘুম ভেঙে যায়। তাঁরা দেখতে পান একটি বহুতল ভেঙে পড়েছে। ধ্বংসস্তূপের ভিতর থেকে আর্তনাদের শব্দ ভেসে আসছে। সময় ব্যয় না করে স্থানীয় মানুষেরাই উদ্ধারকাজে হাত লাগান। ভোরের আলো ফোটার আগেই তাঁরা ২০ জনকে উদ্ধার করেছেন বলে প্রশাসনের তরফে জানানো হয়।

পরে অবশ্য ভারতের বিপর্যয় মোকাবিলা দল সেখানে পৌঁছে যায়। তারা একটি শিশুকে উদ্ধার করতে পেরেছে। তাকে হাসপাতালেও পাঠানো হয়েছে। প্রশাসনের বক্তব্য, এখনো পর্যন্ত বাড়ির ধ্বংসস্তূপের ভিতর থেকে অন্তত ১০ জনের মৃতদেহ উদ্ধার করা গিয়েছে। বহু মানুষ ধ্বংসস্তূপে আটকে আছেন বলেই মনে করা হচ্ছে।

কিছুদিন আগেই মুম্বইয়ের কাছে আরও একটি বাড়ি এভাবেই ভেঙে পড়েছিল। সেখানেও বহু মানুষ মারা গিয়েছিলেন। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, অতিরিক্ত বৃষ্টি হওয়ার কারণে মাটি নরম হয়ে গিয়ে ওই ঘটনা ঘটেছিল। এ দিনের ঘটনাতেও তেমনই আশঙ্কা করছেন বিশেষজ্ঞদের একাংশ। তবে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠতেও শুরু করেছে। মহারাষ্ট্রে বৃষ্টি নতুন কিছু নয়। কোনো কোনো সময় এক সঙ্গে অনেকটা বৃষ্টি হয়ে চারিদিকে জল দাঁড়িয়ে যায়। যাঁরা বাড়ি তৈরি করেন, তাঁরা তা জানেন। সব জেনেও কেন এমন বাড়ি তৈরি করা হয়, কেন ভিত আরও মজবুত করে তৈরি করা হয় না, এই সমস্ত প্রশ্নই উঠছে। সূত্র: ডিডব্লিউ

 

অর্থসূচক/এএইচআর