রাইডুর ঝড়ে চেন্নাইয়ের জয়

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) উদ্বোধনী ম্যাচে আম্বতি রাইডুর ঝড় আর ফাফ ডু প্লেসির দায়িত্বশীল ব্যাটিংয়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে ৫ উইকেটে হারিয়েছে চেন্নাই সুপার কিংস।

মুম্বাইয়ের দেওয়া ১৬৩ রানের লক্ষ্যে খেলতে নেমে দুঃস্বপ্নের মতো সূচনা হয় চেন্নাইয়ের। তারা দলীয় ৬ রানের মাথায় দুই ওপেনার মুরালি বিজয় (১) এবং শেন ওয়াটসনের উইকেট হারায়। দুজনই এলবিডব্লিউ হয়ে আউট হয়েছেন। বিজয়কে ফেরান অজি পেসার জেমস প্যাটিনসন। আর ওয়াটসন শিকার হন কিউই পেসার ট্রেন্ট বোল্টের। এরপর দ্বিতীয় উইকেটে জুটি বাঁধেন আম্বতি রাইডু এবং ফাফ ডু প্লেসি। এই দুজন দারুণ খেলে চেন্নাইকে চিন্তা মুক্ত করেন।

এই দুজনে দ্বিতীয় উইকেটে যোগ করেন ১১৫ রান। মুম্বাইয়ের বোলারদের তুলোধোনা করে মাত্র ৪৮ বলে ৭১ রানের ইনিংস খেলেন রাইডু। তাকে কট এন্ড বোল্ড করে আউট করেন রাহুল চাহার। এরপর দ্রুতই ফিরে যান রবীন্দ্র জাদেজা। তাকে আউট করেন ক্রুনাল পান্ডিয়া। ৬ বলে ১৮ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হয়েছেন স্যাম কারান। বুমরাহর বলে তাকে ক্যাচ ধরেছেন প্যাটিনসন। এরপর মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে ৪৪ বলে ৫৮ রানে অপরাজিত থেকে চেন্নাইকে জয়ের বন্দরে পৌঁছে দেন ডু প্লেসি।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পেয়েছিল মুম্বাই। অধিনায়ক রোহিত শর্মাকে নিয়ে ঝড় তুলেছিলেন প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। এই দুজনে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৪৬ রান। মাত্র ৩ রানের ব্যবধানে রোহিত (১২) এবং ডি ককের (৩৩) উইকেট হারায় মুম্বাই। তৃতীয় উইকেট সূর্য কুমার যাদভকে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন বিরাট কোহলির যুব দলের সতীর্থ্য সৌরভ তিওয়ারি।

যাদভ মাত্র ২৬ রান করে ফিরলেও সৌরভের ব্যাট থেকে আসে ৪৪ রান। মিডল অর্ডারে হার্দিক পান্ডিয়া ১৪ এবং কাইরন পোলার্ড ফেরেন ২৮ রান করে। এরপর জেমস প্যাটিনসনের ১১ ছাড়া আর কেউই দুই অঙ্কে পৌছাতে না পারলে নির্ধারিত ২০ ওভারে মুম্বাইয়ের ইনিংস থামে ৯ উইকেট হারিয়ে ১৬২ রানে।

চেন্নাইয়ের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিদি। ২ টি করে উইকেট পেয়েছেন দীপক চাহার এবং রবীন্দ্র জাদেজা। ১ টি করে উইকেট নেন স্যাম কারান এবং পিযুষ চাওলা।

 

অর্থসূচক/এএইচআর