দায়িত্ব নেয়ার আগেই বাংলাদেশের চাকরি ছাড়লেন ম্যাকমিলান

পরিবারের কাছাকাছি থাকার ইচ্ছার কথা জানিয়ে গত ২১ আগস্ট বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং পরামর্শকের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক টপঅর্ডার ব্যাটসম্যান নেইল ম্যাকেঞ্জি। শ্রীলঙ্কা সফর সামনে রেখে তার এমন আকস্মিক পদত্যাগের সিদ্ধান্তে খানিক বিপদেই পড়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তবে পরিস্থিতি সামাল দিয়ে চারদিনের মধ্যেই নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান ক্রেইগ ম্যাকমিলানকে শ্রীলঙ্কা সফরের ব্যাটিং পরামর্শ হিসেবে নিয়োগ দিয়েছিল বিসিবি। যার কাজ করার কথা ছিল পুরো শ্রীলঙ্কা সফরে এবং তিনি দলের সঙ্গে সরাসরি শ্রীলঙ্কায় যোগ দেওয়ার অপেক্ষায় ছিলেন।

কিন্তু বাবার আকস্মিক মৃত্যু বদলে দিলো সবকিছু। বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নিতে পারছেন না এই নিউজিল্যান্ডার। বাবাকে হারিয়ে এখনই ক্রিকেটে ফিরতে পারছেন না তিনি। নিউজিল্যান্ড থেকে বিসিবিকে সেকথা জানিয়েছেন। বলে দিয়েছেন- প্রতিশ্রুতিটা তিনি রাখতে পারছেন না। বাবা হারানো ম্যাকমিলানের মানসিক অবস্থার প্রতি সম্মান জানিয়ে বিসিবি তার প্রস্তাবটা মেনে নিয়েছে।

ম্যাকমিলানের এই খবর জানিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন, ম্যাকমিলান আমাদের সঙ্গে যোগাযোগ করেছে এবং জানিয়েছে সম্প্রতি তার বাবা মারা গিয়েছেন। যে কারণে তার পক্ষে এই শোকাবহ সময়ে বাংলাদেশ দলের দায়িত্ব নেয়া সম্ভবপর হবে না। আমরা তার অবস্থা বুঝতে পারছি। কঠিন এ সময়ে আমাদের সহমর্মিতা থাকবে তার প্রতি।

ম্যাকমিলানের বিদায়ে শেষ পর্যন্ত শ্রীলঙ্কা সফর হলে বিশেষজ্ঞ ব্যাটিং কোচ কিংবা পরামর্শক ছাড়াই সিরিজ খেলতে হবে বাংলাদেশকে।

এদিকে এখন অনিশ্চয়তার মুখে পড়ে গেছে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর। কোয়ারেন্টাইন ইস্যুতে প্রায় বাতিল হওয়ার পথে সফরটি। সত্যিই সফর বাতিল হয়ে গেলে আর ম্যাকমিলানের জায়গা নিতে অন্য কোনো ব্যাটিং পরামর্শক খুঁজতে হবে বিসিবিকে।

অর্থসূচক/কেএসআর