কারও দেড়দিন তো কারও ছয়দিন!

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষ হয়েছে বুধবার। বুধবার ওয়ানডে সিরিজ শেষ করেই দুই দলের মোট ২১ জন খেলোয়াড় ম্যানচেস্টার থেকে একটি চাটার্ড ফ্লাইটে বৃহস্পতিবার আরব আমিরাতে পৌঁছেছেন।

একই ফ্লাইটে আরব আমিরাতে পৌঁছালেও এবারের আইপিএলে লোয়াড়দের জন্য দুই রকম কোয়ারেন্টাইন বিধি দেওয়া হয়েছে। ছয়টি ফ্র্যাঞ্চাইজির মোট ১৮ জন খেলোয়াড়কে থাকতে হবে মাত্র দেড় দিনের কোয়ারেন্টাইনে।

আজ (১৮ সেপ্টেম্বর) কোয়ারেন্টাইনে থেকে শনিবার থেকেই দলের অনুশীলনে যোগ দিতে পারবেন তারা। এমনকি একাদশে জায়গা পেলে খেলতে পারবেন শনিবারের উদ্বোধনী ম্যাচেও। ১৯ সেপ্টেম্বর প্রথম ম্যাচে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্স।

এদিকে ভিন্ন রকম এই কোয়ারেন্টাইন বিধিতে ঝামেলায় পরেছে কলকাতা নাইট রাইডার্স। দলটির তিন খেলোয়াড় প্যাট কামিন্স, ইয়ন মরগান এবং টম ব্যান্টনকে থাকতে হবে ছয়দিনের কোয়ারেন্টাইনে। এ সময়ের মধ্যে তাঁদের ৩ বার করোনা পরীক্ষা করা হবে। রিপোর্ট নেগেটিভ আসলেই গেলে তবেই যোগ দিতে পারবেন দলের সঙ্গে। চাটার্ড ফ্লাইটে আসা ২১ খেলোয়াড়ের মধ্যে মুম্বাইয়ের কেউ না থাকায়, কোয়ারেন্টাইনজনিত ইস্যু নেই তাদের।

ছয়দিনের কোয়ারেন্টাইন মেনে আগামী ২৩ সেপ্টেম্বর মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচ দিয়েই মাঠে নামতে পারবেন কামিন্স, মরগান ও ব্যান্টন। মূলত দুবাই এবং আবুধাবির স্থানীয় সরকারের ভিন্ন ভিন্ন করোনা প্রটোকলের কারণেই ১৮ খেলোয়াড়কে একদিন ও বাকি ৩ খেলোয়াড়কে ছয়দিন কোয়ারেন্টাইন মানতে হচ্ছে।

এর আগে অস্ট্রেলিয়ার এক বড় তারকা বিসিসিআইয়ের কাছে কোয়ান্টিনের সময়টা ছয়দিনের পরিবর্তে তিনদিনে নামিয়ে আনার ব্যবস্থা নিতে অনুরোধ করেছিলেন। সেটি শেষ পর্যন্ত দেড়দিনে নেমে আসায় ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা খুশি, ফ্রাঞ্চাইজিগুলো আরও খুশি।।

‘বিসিসিআই কোয়ারেন্টিন ৩৬ ঘণ্টায় নামিয়ে এনে দারুণ একটা কাজ করেছে। এর মানে চেন্নাই সুপার কিংস (হ্যাজলউড ও স্যাম কারান), রাজস্থান রয়্যালস (স্মিথ, বাটলার, আর্চার) তাদের বিদেশি তারকাদের পাচ্ছে প্রথম ম্যাচ থেকেই। একই কথা প্রযোজ্য গ্লেন ম্যাক্সওয়েলের কিংস ইলেভন পাঞ্জাব ও অ্যালেক্স ক্যারির দিল্লি ক্যাপিটালসের জন্যও’-বলেছেন এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা।

অর্থসূচক/এএইচআর