ধারণার চেয়ে কম দামে এলো ফেসবুকের ভিআর

দ্বিতীয় প্রজন্মের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট অকুলাস কোয়েস্ট এনে চমক দেখিয়েছে ফেসবুক। ধারণার চেয়ে কম মূল্যে আনলেও মান অনেক উন্নত করার দাবি করছে সামাজিক মাধ্যম জায়ান্টটি। প্ল্যাটফর্মটির জন্য দুটি ব্লকব্লাস্টার ফ্র্যাঞ্চাইজি অ্যাসাসিন ক্রিড এবং স্প্লিন্টার সেল ডেভেলপ করা হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে আগের কোয়েস্টের চাহিদা বেড়ে গেলেও ফেসবুক সেগুলো সরবরাহ করতে হিমশিম খাচ্ছিল। কিন্তু খাত সংশ্লিষ্টরা একে একেবারে উপযুক্ত একটি পণ্য হিসেবেই বলছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অরিজিনাল কোয়েস্ট আসার ১৬ মাস পরে নতুন ভিআর কোয়েস্ট আনলো ফেসবুক। ছোট একটি জায়গার মধ্যে থেকেই ভার্চুয়াল পৃথিবীর উপরে-নিচে, ডানে-বামে সব দিক ঘোরার মজা দেবে। এই অভিজ্ঞতা দিতে কোনো ধরনের সেন্সর ব্যবহার করা হয়নি। কম্পিউটারেও কোনো সফটওয়্যার ইন্সটলের প্রয়োজন পড়বে না। নতুন এই ভিআরে উচ্চ রেজ্যুলেশনের ডিসপ্লে দেয়া হয়েছে, যা প্রতিটি চোখে প্রায় ‘টু-কে’ রেজুলেশনে দেখা যাবে।

প্রতিষ্ঠানটি বলছে, এটি আগের ভিআরের চেয়ে ৫০ শতাংশ বেশি পিক্সেল থাকছে। ফেসবুক বলছে, নতুন ভিআর কোয়েস্টে লেখা পড়ার ক্ষেত্রে আরও বেশি সুবিধা পাওয়া যাবে। ভিআর কোয়েস্টে দেয়া হয়েছে নতুন শক্তিশালী কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্সআর২ প্রসেসর। এতে উচ্চ রেজ্যুলেশনের ৩৬০ ডিগ্রি ভিডিও ও গ্রাফিক্স দেখা যাবে কোনো জটিলতা ছাড়াই। আগের চেয়ে অন্তত ১০ শতাংশ বেশি স্বাচ্ছন্দ্য দেবে। থাকছে আরও দীর্ঘস্থায়ী ব্যাটারি।

৬৪ জিবি স্টোরেজ সংস্করণের দাম ৩৯৯ পাউন্ড থেকে কমিয়ে ২৯৯ পাউন্ড করেছে ফেসবুক। এছাড়াও, দ্বিতীয় আরেকটি ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণের মূল্য হবে ৩৯৯ পাউন্ড বা ৫১৬ মার্কিন ডলার।

তথ্যসূত্র: বিবিসি

অর্থসূচক/কেএসআর