পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন

অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার।

আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এই অবসরপ্রাপ্ত সিনিয়র সচিবের অবসরোত্তর ছুটি ও তৎসংল্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব থাকার সময় গত বছরের ৩১ ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যান সোহরাব হোসাইন। এ জন্য অভোগকৃত অবসরোত্তর ছুটি ও এ সংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে সোহরাব হোসাইন এই নিয়োগ পেয়েছেন।

সোহরাব হোসাইন চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের স্থলাভিষিক্ত হচ্ছেন। ১৭ সেপ্টেম্বর মোহাম্মদ সাদিকের মেয়াদ শেষ হচ্ছে।

পিএসসির চেয়ারম্যান একটি সাংবিধানিক পদ। সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি চেয়ারম্যান নিয়োগ দেন। শিগগিরই সোহরাব হোসাইন প্রধান বিচারপতির কাছে শপথ নেবেন।

দায়িত্ব নেওয়ার তারিখ থেকে পরবর্তী ৫ বছর বা বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (যেটি আগে আসে) তিনি এ পদে দায়িত্ব পালন করবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

সোহরাব হোসাইন ১৯৬১ সালের নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। ২০১৫ সালের ১৪ ডিসেম্বর অবিভক্ত শিক্ষা মন্ত্রণালয়ে সচিব হিসেবে নিয়োগ পান তিনি, গত বছরের ৩০ জানুয়ারি সিনিয়র সচিব হন। এর আগে সোহরাব হোসাইন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর ছিলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

অর্থসূচক/কেএসআর