২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত, কমেছে মৃত্যু

মহামারি করোনা ভাইরাস তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। এখনো কার্যকরী কোন ভ্যাকসিন না আসায় সংক্রমণ ও মৃত্যু প্রতিদিনই বেড়ে চলছে। তবে কিছুদিন ধরে বাংলাদেশে সংক্রমণের হার কমলেও মৃত্যুর সংখ্যা এখনো আশঙ্কাজনক। আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) নতুন রোগী বেশ বাড়লেও মৃত্যু কমেছে।


গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ৮১২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ১৪৭৬, ১২৮২, ১৭৯২, ১৮৯২, ১৮২৭, ১৮৯২, ২২০২ ও ১৫৯২ জন রোগী শনাক্ত হয়েছে।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৩৯ হাজার ৩৩২ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৪ হাজার ২১৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ১২ দশমিক ৭৪ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল ১২ হাজার ৯৯৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ১৭ লাখ ৪২ হাজার ৬৯৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৯ দশমিক ৪৮ শতাংশ পজেটিভ।

আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ১৮১২ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৩৩৯৩৩২ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ২৬ জনের

মোট মৃত্যু হয়েছে: ৪৭৫৯ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ২৫১২ জন

মোট সুস্থ হয়েছেন: ২৪৩১৫৫ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২৬ জন মারা গেছেন। গত ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা গিয়েছিলেন ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে মারা গেছেন যথাক্রমে ৩১, ৩৪, ৩৪, ৪১, ৪১, ৩৬ ও ৩৭ জন।

সর্বশেষ তথ্য অনুসারে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৭৫৯ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও দুই হাজার ৫১২ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৪৩ হাজার ১৫৫ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭১ দশমিক ৬৬ শতাংশ।

অর্থসূচক/কেএসআর