করোনা থেকে বাঁচতে স্কুলে তাঁবুর অন্দরে বসে ক্লাস

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির জেরে প্রায় সাত মাস বন্ধ রাখা হয়েছিল ইরানের স্কুলগুলি। নিউ নর্মালে তা খোলা হয়েছে সম্প্রতি। তবে এক্ষেত্রে অভিনব পন্থায় শিশুদের ক্লাস করানো হচ্ছে।

ক্লাসরুমে প্রত্যেক শিশুকে আলাদা তাঁবু দেওয়া হয়েছে। ক্লাসরুমের মেঝেতেই তা পাতা হয়েছে। তাঁবুর চারদিক স্বচ্ছ প্লাস্টিক দিয়ে ঘেরা। যার মধ্যে মাস্ক ছাড়া বসে রয়েছে খুদে পড়ুয়ারা। এই অবস্থাতেই তাদের পড়াচ্ছেন শিক্ষকরা।

সম্প্রতি টুইটারে ছবিটি শেয়ার করেছেন ফারনাজ ফসিলি নামের এক সাংবাদিক। মুহূর্তের মধ্যে তা ভাইরাল হয়ে যায়।

ইরানের এই ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকেই অভিনব পন্থার প্রশংসা করেছেন। তবে কেউ কেউ আবার শিশুদের মুখে মাস্ক না থাকায় তাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

করোনা সংকটের আবহে বাংলাদেশেও গত মার্চ থেকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্লাস বন্ধ। ভার্চুয়াল ক্লাসের ভরসায় মাসের পর মাস কাটিয়ে দিয়েছেন পড়ুয়ারা। নতুন প্রজন্মের অনেকে অভ্যস্ত হয়ে গিয়েছে এই নিউ নর্মালে। তবে বাংলাদেশের মতো জনবহুল দেশে ভার্চুয়াল ক্লাসেরও অনেক সমস্যা দেখা যাচ্ছে। অনেক জায়গায় ভার্চুয়াল ক্লাসের পরিকাঠামো এখনও নেই। ফলে বাংলাদেশেও এ ব্যবস্থা নেওয়া যেতে পারে বলে অনেক নেটিজেন মজার ছলে কমেন্ট করেছেন।

অর্থসূচক/কেএসআর