যেসব নতুন ফিচার আছে অ্যান্ড্রয়েড ১১ ফোনে

কয়েক মাস ধরে বেটা আপডেট পাঠানোর পর অ্যান্ড্রয়েড ১১ এর পূর্ণাঙ্গ সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। অ্যান্ড্রয়েডের সর্বশেষ আপডেটটি আজ থেকে পিক্সেল ফোন, ওয়ানপ্লাস, শাওমি, অপ্পো ও রিয়েলমি ফোনে পৌঁছাতে শুরু করেছে। পিক্সেল ৪এক্সএল ফোনের ব্যবহারকারীরা ইতোমধ্যে আপডেটটি পেয়েছেন।

যেসব ফিচারসহ এসেছে অ্যান্ড্রয়েড ১১ফোনের নোটিফিকেশন শেডের একদম উপরেই থাকবে ম্যাসেজ। অন্যান্য নোটিফিকেশন ও ম্যাসেজের নোটিফিকেশন আলাদাভাবেই চেনা যাবে। নোটিফিকেশন মিউট করে রাখলেও ম্যাসেজের নোটিফিকেশন আসবে।

এছাড়াও, কনভার্সেশন বাবলস ফিচারের মাধ্যমে ম্যাসেজিং অ্যাপ ওপেন না করেও চ্যাট করা যাবে। ভিডিও, অডিও, গেইম প্লে রেকর্ড করতে আর থার্ড পার্টি অ্যাপের প্রয়োজন হবে না। বিল্ট-ইন হিসেবেই ক্রিন রেকর্ডিংয়ের ফিচারটি থাকবে অ্যান্ড্রয়েড ১১ এ। স্মার্টডিভাইস যেমন লাইট, লক, থার্মোস্ট্যাটস নিয়ন্ত্রণ করতে এখন শুধু ফোনের পাওয়ার বাটনটি লং প্রেস করতে হবে। এতে ডিভাইসগুলো কন্ট্রোলের বিভিন্ন অপশন দেখা যাবে।

তবে সব ফোনের জন্য একই সুবিধা আনেনি গুগল। নিজস্ব পিক্সেল ফোনে গুগল এনেছে লাইভ ভিউ লোকেশন শেয়ারিংয়ের সুবিধা। ফিচারটি চালু করলে বন্ধুদের নির্দেশিত পথ অনুসরণ করে তাদের খুঁজে পাওয়া যাবে। যেমন ভিড়ে ঠাসা ক্যাফের মধ্যে বন্ধুদের খুঁজে পেতে আর সমস্যা হবে। তারা নিজেদের লোকেশন জানালেই এআর ফ্রেন্ড ফাইন্ডার হিসেবে কাজ করবে ফিচারটি।

এছাড়াও স্ক্রিনশট নিয়ে তা এডিট করার সুযোগ পাবেন পিক্সেল ব্যবহারকারীরা। স্ক্রিনশটের টেক্সট সিলেক্ট করে তা সেইভও করা যাবে।

অর্থসূচক/কেএসআর