দেশে ফিরেছেন মালয়েশিয়ায় আটক রায়হান

করোনা পরিস্থিতিতে অভিবাসীদের নিয়ে আল-জাজিরা টিভিতে সাক্ষাতকার দেয়া বাংলাদেশি নাগরিক রায়হান কবির (২৫) অবশেষে মালয়েশিয়া থেকে দেশে ফিরেছেন।

শুক্রবার (২১ আগস্ট) দিবাগত রাত ১টার দিকে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় ফিরেছেন রায়হান।

রায়হানের বাবা শাহ আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট শুক্রবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর রায়হানকে রিসিভ করেছি। ছেলে এখন আমার কাছে। কোনো সমস্যা নেই, সে সুস্থ ও ভালো আছে।

শাহ আলম আরও বলেন, আমার ছেলেকে ফিরে পেতে আপনারা সাংবাদিকরা সবচেয়ে বেশি সহায়তা করেছেন। তাই আপনাদের প্রতি কৃতজ্ঞতা। তাকে ফিরে পেয়েছি এতেই খুশি। তার পাশে দাঁড়ানোর জন্য সবাইকে ধন্যবাদ।

রায়হান কবির আটকের পর তার বিরুদ্ধে কোনও অভিযোগ গঠন করেনি দেশটির পুলিশ। তাই তাকে শুক্রবার (২১ আগস্ট) ফেরত পাঠায় মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।

প্রসঙ্গত, গত ৩ জুলাই ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে আল-জাজিরা টেলিভিশন। এতে দেখানো হয়, মালয়েশিয়া সরকার মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও)-এর মাধ্যমে মহামারির সময়ে অভিবাসীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করছে। সেখানে রায়হান কবিরের একটি সাক্ষাৎকার নেওয়া হয়। এরপর সে দেশের অভিবাসন বিভাগ রায়হানকে খুঁজতে থাকে। ছবি প্রকাশ করে রায়হানের বিষয়ে তথ্য জানানোর অনুরোধ করে তারা। এছাড়া প্রতিবেদনের সঙ্গে আল-জাজিরার সংশ্লিষ্ট কয়েকজনকেও জিজ্ঞাসাবাদ করে তারা। এরপর ২৪ জুলাই রায়হান কবিরকে আটক করে দেশটির পুলিশ।

এদিকে রায়হানকে নিঃশর্ত মুক্তি দিতে মানবাধিকার সংগঠনগুলোর দাবির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চায় তার পরিবার।

তবে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, ২৫ বছর বয়সী রায়হানকে বাংলাদেশে ফেরত পাঠানোর পাশাপাশি তাকে কালো তালিকাভুক্ত করা হবে। এর ফলে তিনি আর মালয়েশিয়ায় ঢুকতে পারবেন না। রায়হানের বাড়ি নারায়ণগঞ্জে।

অর্থসূচক/কেএসআর