'মলিন' পাকিস্তানের প্রতিচ্ছবি ফাওয়াদ
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘মলিন’ পাকিস্তানের প্রতিচ্ছবি ফাওয়াদ

১০ বছর ২৫৯ দিন পর টেস্টের সাদা পোশাকে মাঠে নেমেছিলেন ফাওয়াদ আলম। কিন্তু পাকিস্তানের এই বাঁহাতি ব্যাটসম্যানের ‘ঐতিহাসিক’ প্রত্যাবর্তন মোটেই সুখকর হয়নি। ইংল্যান্ডের বিপক্ষে সাউদাম্পটন টেস্টের প্রথম ইনিংসে খেলতে নেমে শূন্য রানে আউট হন ফাওয়াদ। একই সঙ্গে টেস্ট ক্রিকেট যে মোটেই সহজ নয় সেটিও যেন আরেকবার বুঝতে পারলেন তিনি।

অবশ্য ফ্লপ ছিলেন বাকি ব্যাটসম্যানরাও। এক ওপেনার আবিদ আলী ছাড়া জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড এবং ক্রিস ওকসদের সামনে সুবিধা করতে পারেননি আর কেউই। ১১১ বলে ৬০ রানের ইনিংস খেলেছেন আবিদ। বাকিদের ব্যর্থতায় প্রথম দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ৫ উইকেটে ১২৬ রান। ব্যাট হাতে ২৫ রানে অপরাজিত আছেন বাবর আজম। আর তাঁর সঙ্গী উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান খেলতে নামবেন ৪ রান নিয়ে।

রোজ বোলে অনুষ্ঠিত এই ম্যাচের প্রথম দিন যথেষ্ট উৎপাত করেছে বৃষ্টি। ফলে খেলা হয়েছে মাত্র ৪৫.৪ ওভার। আর এই সময়ের মধ্যেই ব্যাটিং বিপর্যয়ে পড়তে হয়েছে পাকিস্তানকে। এদিন ম্যাচের শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক আজহার আলী। কিন্তু ব্যাটিংয়ে নেমে মাত্র ৬ রানের মাথায় ওপেনার শান মাসুদকে সাজঘরে পাঠান জেমস অ্যান্ডারসন। ইংলিশ তারকা পেসারের বলে এলবিডব্লিউয়ের শিকার হন আগের টেস্টে দেড়শ রানের ইনিংস খেলা মাসুদ।

এরপর অধিনায়ক আজহারকে সঙ্গে নিয়ে ৭২ রানের জুটি গড়ে প্রাথমিক বিপদ সামাল দেন আবিদ আলী। কিন্তু ২০ রান করা আজহারকে ররি বার্নসের হাতে ক্যাচ বানিয়ে আবারো ব্রেক থ্রু এনে দেন অ্যান্ডারসন। ৭৮ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারানো পাকিস্তান এরপর যেন অনেকটাই খেই হারিয়ে ফেলে। মাত্র ৪২ রানের ব্যবধানে আরো তিন উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা।

পরবর্তীতে অবশ্য বৃষ্টির কারণে আর খেলা গড়ায়নি। বলা যায় সফরকারীদের জন্য অনেকটা আশীর্বাদ হয়েই হাজির হয়েছে বৃষ্টি। ইংল্যান্ডের হয়ে দুটি উইকেট শিকার করেছেন অ্যান্ডারসন। এছাড়া একটি করে উইকেট নেন ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড এবং স্যাম কারান।

সংক্ষিপ্ত স্কোর: (প্রথম দিন শেষে)
পাকিস্তান: ১২৬/৫ (৪৫.৪ ওভার) (আবিদ ৬০, বাবর ২৫*; অ্যান্ডারসন ২/৩৫, কারান ১/২৩)

 

অর্থসূচক/এএইচআর

 

এই বিভাগের আরো সংবাদ