বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন সহিদুল ইসলাম

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের মহাব্যবস্থাপক মো. সহিদুল ইসলাম। বুধবার (১২ আগস্ট) এক নির্দেশে তাকে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি দিয়ে খুলনা অফিসে বহাল করা হয়েছে।


সহিদুল ইসলাম বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিষয়ে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

সহিদুল ইসলাম ১৯৮৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। সুদীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের তৎকালীন ব্যাংকিং কন্ট্রোল ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, কৃষি ঋণ বিভাগ, ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট এন্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্ট, ব্যাংক পরিদর্শন বিভাগ ১ ও ২, আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগসহ বরিশাল অফিস এবং সর্বশেষ ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের দায়িত্ব পালন করেন।

এছাড়াও সহিদুল ইসলাম বাংলাদেশ ব্যাংক কর্মচারী সমবায় ঋণদান সমিতি লিমিটেডের ঢাকা-এর চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি যুক্তরাষ্ট্র, ভারত, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

অর্থসূচক/জেডএ/কেএসআর