সামিট টেকনোপলিসে বিনিয়োগ করছে ওরিক্স বায়োটেক
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সামিট টেকনোপলিসে বিনিয়োগ করছে ওরিক্স বায়োটেক

চীনের ওরিক্স বায়োটেক হোল্ডিংস-এর অঙ্গপ্রতিষ্ঠান ওরিক্স বায়োটেক লিমিটেড, বাংলাদেশে বায়োটেক খাতে ৩০ কোটি মার্কিন ডলারের একটি বিনিয়োগের জন্য সামিট টেকনোপলিস এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি সই করেছে। বাংলাদেশে প্রথম বায়ো টেকনোলজি বিষয়ক বিনিয়োগ হিসেবে ওরিক্স তাদের প্লাজমা বিশ্লেষণ প্ল্যান্ট স্থাপন করবে সামিট টেকনোপলিসের ব্লক-০২ এ । এই প্ল্যান্টটি প্লাজমা ডেরিভেটিভস উৎপাদন করবে যা জীবন রক্ষাকারি ওষুধ হিসেবে বিবেচিত হবে।

কোভিড-১৯ এর সম্ভাব্য চিকিৎসায় প্লাজমার চাহিদা থাকায় এটি বাংলাদেশের স্বাস্থ্য গবেষণা ও সেবা খাত সমূহের জন্য একটি গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী বিনিয়োগ। আশা করা হচ্ছে যে এই প্রকল্পে দুই হাজার দক্ষ বিজ্ঞান স্নাতকদের কর্মসংস্থানের সৃষ্টি হবে। এছাড়া এখানে অ্যালবুমিন (Albumin), ইমিউনোগ্লোবিন (Immunoglobulin), কোয়াগুলেশন ফ্যাক্টর ৮ (Coagulation factor VIII) ইত্যাদির মতো থেরাপিউটিকস উৎপাদন শুরু হবে।

সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, “সামিট টেকনোপলিসের বরাদ্দকৃত ২৫ একর জমি এবং ভবনে দেশের প্রথম এবং বৃহত্তম বায়ো-টেক শিল্প খাতে প্রায় ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের এই বিনিয়োগ কার্যকর করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষির্কী উদযাপনের বর্ণিল বছরে এটি অত্যন্ত সন্তোষজনক ব্যাপার যে এই প্লাজমা ফ্রাকশানেশন প্ল্যান্টটি বাংলাদেশের উন্নয়নে নতুন দিগন্ত উন্মোচন করবে।”

উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে (অনলাইনে) উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি এবং  আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি।

এছাড়া অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হন সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, ভাইস-চেয়ারম্যান লতিফ খান, ফরিদ খান, জাফর উম্মিদ খান, সামিট গ্রুপের পরিচালক আয়েশা আজিজ খান, আজিজা আজিজ খান, ফাদিয়া খান, সালমান খানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং চায়না থেকে যুক্ত হন ডেভিড বো এবং তার সহকর্মীবৃন্দ ।

এই বিভাগের আরো সংবাদ