সিটি মেয়র হচ্ছেন ‘মহানগর আধিকারিক’

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন পরিচালনার আইন বাংলায় করার উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে বিদ্যমান আইনে থাকা সিটি করপোরেশনের জায়গায় ‘মহানগর’ করার প্রস্তাব করা হয়েছে। একইভাবে পৌরসভাকে ‘নগর ও নগর সভা’ এবং ইউনিয়ন পরিষদকে ‘পল্লী পরিষদ’ ও ওয়ার্ডকে ‘মহল্লা’ করার প্রস্তাব করা হয়েছে। এরসঙ্গে নির্বাচিত সদস্যদের পদবিও বাংলায় করা হচ্ছে।

আজ সোমবার (১০ আগস্ট) বাংলায় অনুবাদ করা প্রস্তাবিত আইনটি নির্বাচন কমিশনের বৈঠকে উপস্থাপন ও অনুমোদন হওয়ার কথা রয়েছে।

নির্বাচন কমিশনে অনুমোদন হলে এরপর এটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করার পর আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর মন্ত্রিসভার অনুমোদন নিয়ে সংসদে পাস হলেই এটি কার্যকর হবে।

জানা যায়, প্রস্তাবিত আইন অনুযায়ী মহানগরের মেয়রকে মহানগর আধিকারিক, পৌরসভার মেয়রকে পুরাধ্যক্ষ বা নগরপিতা, কাউন্সিলরকে পরিষদ সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের প্রধান, উপ-প্রধান নামে বাংলায় রূপান্তর করার প্রস্তাব করা হয়েছে। আর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের ইউনিয়ন পরিষদ প্রধান এবং সদস্য করার প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে ইসি সচিব মো. আলমগীর গণমাধ্যমকে বলেন, খসড়া আইন চূড়ান্ত করেছি। এখন কমিশনের অনুমোদনের অপেক্ষায়। তবে কমিশন সভায় আরও কিছু সংশোধনী আসতে পারে।

অর্থসূচক/কেএসআর